Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন

প্রকাশিত: ১৮ অক্টোবার ২০২২, ০৮:১৭

জবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন করা হয়েছে। বঙ্গবন্ধু চেয়ার পদে অধিষ্ঠিত ব্যক্তি ‘বঙ্গবন্ধু চেয়ার’ বলে অভিহিত হবেন। এই পদে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হবে। পদটি জাতীয় বেতন স্কেলের প্রথম গ্রেডের অধ্যাপক পদের সমমানের হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান সোমবার এ তথ্য জানান।

রেজিস্ট্রার জানান, বঙ্গবন্ধু চেয়ার প্রবর্তন করার জন্য গঠিত কমিটি কর্তৃক প্রণীত ও ডীন্‌স কমিটির ১৩ তম সভার সুপারিশ মোতাবেক 'জগন্নাথ বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার নীতিমালা-২০২২' ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৯০ তম সভায় অনুমোদিত হয়। বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগপ্রাপ্ত অধ্যাপকের বেতন জাতীয় বেতন স্কেল অনুযায়ী তাঁর অবসর গ্রহণকালীন স্কেল ও মূল বেতনের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

নীতিমালার বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ ও কার্যকালে বলা হয়েছে, গঠিত কমিটি কর্তৃক সুপারিশকৃত প্যানেলের মধ্য থেকে সিন্ডিকেট কর্তৃক বঙ্গবন্ধু চেয়ার পদে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হবে; নিয়োগপ্রাপ্ত ব্যক্তিকে সিন্ডিকেট কর্তৃক নির্ধারিত সময়সীমার মধ্যে যোগদান করতে হবে এবং যোগদানের তারিখ হতে এই নিয়োগ কার্যকর হবে; বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োজিত ব্যাক্তি পদাধিকারবলে বা অন্য কোনভাবে বিশ্ববিদ্যালয়ের অন্য কোন পদে নিয়োজিত হবেন না; বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগপ্রাপ্ত অধ্যাপকের কোন কার্যক্রম বাংলাদেশের তথা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের সাথে সঙ্গতিপূর্ণ না হলে কিংবা বিশ্ববিদ্যালয় ও দেশের জন্য ক্ষতিকর বিবেচিত হলে এ ব্যাপারে বঙ্গবন্ধু চেয়ার পদ ব্যবস্থাপনা কমিটির সুপারিশক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করবে। এ ক্ষেত্রে সিন্ডিকেটের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কীর্তি, চেতনা, দর্শন ইত্যাদি বিষয়ে গবেষণা করা; তাঁর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নের বিভিন্ন দিকের উপর গভীর অধ্যয়নের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবনের ক্ষমতা জোরদার করা এবং উঁচুমানের গবেষক তৈরীতে পৃষ্ঠপোষকতা করা; প্রতি বছর অন্তত ৪ টি গবেষণাধর্মী উন্মুক্ত বক্তৃতা প্রদান করা; গবেষণা প্রকল্পের প্রতিবেদন সেমিনারে উপস্থাপন করা ও পুস্তকাকারে প্রকাশের জন্য কমিটির নিকট দাখিল করা; এমফিল বা পিএইচডি শিক্ষার্থীদের গবেষণা তত্ত্বাবধান করা ও যে কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের আমন্ত্রণে বিদ্যায়তনিক বক্তৃতা প্রদান করাই বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব ও কর্তব্য।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, সিন্ডিকেট সভায় বঙ্গবন্ধু চেয়ারের অনুমোদন পাশ হয়েছে। নীতিমালাও তৈরি হয়েছে। খুব দ্রুতই একজন স্বনামধন্য অধ্যাপক, বিশিষ্ট গবেষক ও মর্যাদাপূর্ণ শিক্ষককে এ চেয়ারে নিয়োগ দেওয়া হবে। আমাদের নীতিমালা অনুযায়ী খুব দ্রুতই এটার বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু চেয়ার বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত সম্মানজনক গবেষণা পদ। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা রেখে দেশ বিদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ চেয়ার প্রতিষ্ঠিত হচ্ছে।

ঢাকা, ১৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ