Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

জবিতে ১ম বর্ষে ভর্তি আবেদন শুরু, জেনে নিন খুঁটিনাটি

প্রকাশিত: ১৮ অক্টোবার ২০২২, ০৫:২৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তির জন্য আবেদন আহ্বান করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এবারের গুচ্ছ পরীক্ষায় অংশগ্রহণকৃত ২০১৮ ও ২০১৯ সালে এসএসসি/সমমান এবং ২০২০ ও ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। অনলাইনের জন্য লিংকটিতে ক্লিক করুন: (https://admission.jnu.ac.bd)

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'এ' ইউনিটের (বিজ্ঞান বিভাগ) জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫০ এর নিচে নয়। 'বি' ইউনিট (মানবিক শাখা) শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। অপরদিকে 'সি' ইউনিট (ব্যবসায় শিক্ষা) শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

এছাড়াও সংগীত ও চারুকলা শিক্ষার্থীদের জন্য উপরোক্ত দুই পরীক্ষায় ৬.৫০ থাকতে হবে। নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থীদের জন্য দুই পরীক্ষায় ৭.০০ থাকতে হবে। তবে কোন বিভাগের জন্যই পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবে না।

আবেদন চলবে বিজ্ঞপ্তি প্রকাশের দিন অর্থাৎ আজ দুপুর ১২:০০ থেকে ২৭ অক্টোবর রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি পরিশোধ করতে হবে ২৮ অক্টোবর রাত ১১:৫৯ মিনিটের মধ্যে। 'এ' 'বি' এবং 'সি' সকল ইউনিটের জন্য আবেদন ফি ৫০০ টাকা সাথে সার্ভিস চার্জ। তবে সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের জন্য অতিরিক্ত ৩০০ টাকা সার্ভিস চার্জসহ ফি জমা দিতে হবে। আবেদনে বিকাশ, সিওর ক্যাশ, রকেট ও নগদের মাধ্যমে ফি জমা দেওয়া যাবে।

সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা পরবর্তীতে ওয়েবসাইটে সাইটে জানানো হবে।

নম্বর বণ্টন ও মেধা তালিকা:
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষার ১০০ নম্বর, এসএসসি বা সমমানের জিপিএ থেকে ১০ নম্বর এবং এইচএসসি বা সমমানের জিপিএ থেকে ১০, মোট ১২০ নম্বরের ভিত্তিতে ইউনিট ভিত্তিক মেধা তালিকা করা হবে৷

এছাড়া সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন ৪টি বিভাগের ক্ষেত্রে গুচ্ছের ১০০ নম্বর, এসএসসি বা সমমানের জিপিএ থেকে ১০, এইচএসসি বা সমমানের জিপিএ থেকে ১০ এবং ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার ৫০ মোট ১৭০ নম্বরের ভিত্তিতে প্রতি বিভাগের জন্য মেধা তালিকা প্রকাশ করা হবে৷

আবেদন পদ্ধতি:
বিজ্ঞান, মানবিক ও বানিজ্য শাখায় আবেদনের জন্য (https://admission.jnu.ac.bd) ওয়েবসাইটে শিক্ষার্থীদের নিজস্ব ID এবং GST পাসওয়ার্ড ব্যবহার করে। লগইন করার পর শিক্ষার্থীদের ব্যক্তিগত তথ্য এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আবেদন যোগ্য বিষয়সমূহ প্রদর্শিত হবে৷ উল্লিখিত কার্যক্রম সম্পাদনের পর NEXT button এ ক্লিক করলে payment ID এবং আবেদন ফির পরিমাণ প্রদর্শিত হবে। অতঃপর NEXT button এ ক্লিক করলে জবির আবেদন বিষয়সমূহ দেখাবে। ওয়েবসাইটে প্রদর্শিত তালিকার সবগুলো বিষয়কেই অগ্রাধিকার অনুযায়ী পছন্দ করতে হবে৷ তারপর final submit বাটনে ক্লিক করতে হবে এবং আবেদন সম্পন্ন করতে হবে৷ এখানে মনে রাখতে হবে final submit বাটনে ক্লিক করার পর পূরণকৃত তথ্য পরিবর্তন করা যাবে না। তাই আগেই সঠিকভাবে তথ্য পূরণের জন্য বলা আছে৷

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ৮২৫, মানবিক বিভাগে ১২৭০ এবং বানিজ্য শাখায় মোট ৫২০ এবং বিশেষায়িত শাখা (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন) এর জন্য ৫০সহ মোট ২৭৬৫ টি সিট রয়েছে।

ঢাকা, ১৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ