Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা-মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি

প্রকাশিত: ১৫ অক্টোবার ২০২২, ১৮:৩০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা-মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি

ঢাবি লাইভ:এবার নতুনভাবে দাবী উঠেছে। এই দাবীকে ভিসি নিজেও স্বীকার করে নিয়েছেন। এখন কেবল বাস্তবায়নের অপক্ষো। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসের নিরাপত্তা, শিক্ষার পরিবেশ, শিক্ষার্থীদের স্বাভাবিক চলাচল ও মতামত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানিয়ে ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছেন অভিভাবক এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা। বৃহস্পতিবার দুপুরে 'উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের' ব্যানারে এই স্মারকলিপি দেন তাঁরা।

স্মারকলিপিতে সব শিক্ষার্থীর হল ও ক্যাম্পাসে নিরাপদ সহাবস্থান, নিয়মিত ডাকসু নির্বাচন, শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রশাসনিক ও আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

এ সময় গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ডাকসুর সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, আবরারের স্মরণসভা ঘিরে গ্রেপ্তার ছাত্র অধিকার পরিষদের আকরাম হোসেনের বাবা আলমগীর হোসেন, সাদ্দাম হোসেনের বাবা মিজানুর রহমান, জাহিদ হোসেনের মামা আবুল কালাম, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহিদ উদ্দীন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের ইমরান ইমন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ভিসি আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, 'ক্যাম্পাসে শিক্ষার্থীদের হাতে লাঠিসোটা কাম্য নয়। তাঁরা মানবিক আচরণ করবেন এটাই প্রত্যাশিত। রাষ্ট্রীয় আইনেও আমাদের কোনো শিক্ষার্থী অসুবিধায় পড়লে, তাঁর পাশে থাকা আমাদের দায়িত্ব। সে যে দল-মতের হোক না কেন, আমাদের কাছে তাঁর প্রথম পরিচয় ছাত্র এবং আমরা শিক্ষক।'

তিনি বলেন, 'অভিভাবকরা যেসব দাবি তুলে ধরেছেন, তার সঙ্গে আমাদের অবস্থানের খুব বেশি অমিল নেই। কখনও কখনও দু'একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। তবে এসব এড়াতে আমরা সবার থেকে দায়িত্বশীল আচরণ আশা করছি।'

ভিসির সঙ্গে আলোচনা শেষে সবার পক্ষে লেখক ও শিক্ষা আন্দোলনকর্মী রাখাল রাহা সাংবাদিকদের বলেন, প্রায় তিন বছর আগে একই দাবিতে উদ্বেগ জানিয়ে আমরা স্মারকলিপি দিয়েছিলাম। কিন্তু পরিস্থিতির ক্রমাগত অবনতিই ঘটেছে। সম্প্রতি আবরারের স্মরণসভা পিটিয়ে পণ্ড করে ছাত্রলীগ। পরে আয়োজকদের অনেকের নামে মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়।

এসব ঘটনার কোনো পর্যায়ে ভুক্তভোগী শিক্ষার্থীদের প্রতি ভিসির দায়িত্ব পালনের নমুনা আমরা পাইনি। সচেতন অভিভাবক ও নাগরিক সমাজ এতে উদ্বিগ্ন।

ঢাকা, ১৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ