Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''শিক্ষিতরা শিক্ষাকে ধারণ করতে পারছে না''

প্রকাশিত: ১২ অক্টোবার ২০২২, ০৫:১৩

আত্মহত্যা প্রতিরোধে যুব সমাজের ভূমিকা নিয়ে মুক্ত আলোচনা

ঢাবি লাইভ: শিক্ষিতরা শিক্ষাকে ধারণ করতে পারছে না বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। মঙ্গলবার (১১ অক্টোবর) রাজধানীর ব্যানবেইসের কনফারেন্স হলে আত্মহত্যা প্রতিরোধে যুব সমাজের ভূমিকা নিয়ে মুক্ত আলোচনায় এ মন্তব্য করেন তিনি।

এসময় তিনি বলেন, শিক্ষা মানে আলো। শিক্ষা যখন সত্যকে ধারণ করে তখনই তা আলো হয়। আমরা অনেকেই এমএ, বিএ, পিএইচডি ডিগ্রি ধারণ করেছি কিন্তু আমরা আলোকে উজ্জ্বল করতে পারি না। আমরা আলোকে উজ্জ্বল করতে পারিনি বলেই পত্রপত্রিকায় প্রতিদিন যে সংবাদ আসে তাতে হতাশ হই।

তিনি আরও বলেন, একটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে যে সম্পর্ক থাকার কথা সেটা আজ নতুন করে গড়ার প্রয়োজন। ছাত্র-ছাত্রীরা শিক্ষককে শ্রদ্ধা করবে এবং শিক্ষকরাও ছাত্র-ছাত্রীদের শ্রদ্ধা করবেন। আমরা যদি সঠিক শিক্ষা এনে দিতে পারি তাহলে বোঝা যাবে আত্মহত্যা যিনি করছেন তার আত্মহত্যা করার কথা নয়। তিনি অপরাধী নন। অপরাধ যদি করে থাকে তা অন্য কেউ করেছে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা যে শিক্ষা নিচ্ছ এটা যাতে সঠিক শিক্ষা হয়। একটি কথা আছে শিক্ষা কঠিন কিন্তু বিদ্যা সহজ। একজন শিক্ষিত কীভাবে মিথ্যা কথা বলতে পারে? কীভাবে দুর্নীতি করতে পারে? কারণ শিক্ষার সঙ্গে যুক্ত আছে সুসংস্কৃতি। সুসংস্কৃত একজন মানুষ কখনো প্রতারণা করতে পারে না। যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা করতে পারে না। কিন্তু এই কাজগুলো হচ্ছে তো। এজন্য বিদ্যা অর্জন সহজ কিন্তু শিক্ষা অর্জন খুব কঠিন।

ঢাকা, ১১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ