Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
আবরার ফাহাদ স্মরণসভাকে কেন্দ্র করে গ্রেপ্তার...

পরীক্ষা থেকে বঞ্চিত ছাত্র অধিকারের তিন নেতা

প্রকাশিত: ১১ অক্টোবার ২০২২, ০৪:৫২

ছাত্র অধিকার পরিষদের তিন নেতা

ঢাবি লাইভ: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার তিন বছর পূর্তি উপলক্ষে আয়োজিত স্মরণসভাকে কেন্দ্র করে গ্রেপ্তার হয়েছেন ছাত্র অধিকার পরিষদের তিন নেতা। যার কারণে স্নাতক দ্বিতীয় ও তৃতীয় বর্ষের চুড়ান্ত পরীক্ষায় বসতে পারছেন না তারা।

ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা সোমবার (১০ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন। পরীক্ষায় অংশ নিতে না পারা নেতারা হলেন- সংগঠনের ঢাকা কলেজ শাখার সাবেক সহ-সভাপতি মোহাম্মদ রাকিব, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক ইউসুফ হোসাইন ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আবু মো. কাউছার। রাকিব রসায়ন বিভাগে, কাউছার রাষ্ট্রবিজ্ঞানে দ্বিতীয় বর্ষের ছাত্র। ইউসুফ পড়েন অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষে।

ছাত্রলীগের দায়ের করা দুই মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন এই তিন নেতা। আগামীকাল মঙ্গলবার এই তিন নেতাসহ ছাত্র অধিকারের ২৪ নেতাকর্মীর জামিন আবেদনের শুনানির দিন ধার্য রয়েছে।

জানা গেছে, রাকিব ও কাউছারের আজ একটি পরীক্ষা ছিল। চলতি মাস ও আগামী মাসে তাদের আরও বেশ কয়েকটি পরীক্ষা রয়েছে। আরেক নেতা ইউসুফের একটি পরীক্ষা রয়েছে আগামী বুধবার। কারাগারে থাকার কারণে সামনের পরীক্ষগুলোতে অংশ নেওয়ার সুযোগ হবে কি না তাও এখন অনিশ্চিত হয়ে পড়েছে।

এ বিষয়ে ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা জানান, ছাত্রলীগ আমাদের নেতাকর্মীদের ওপর হামলা চালিয়েছে। অথচ তাদের করা মামলায় আমাদের নেতাকর্মীরা এখন কারাগারে। সবাই শিক্ষার্থী হওয়ার ফলে ক্লাস, পরীক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। আশা করছি, আগামীকাল জামিন পাবেন দুই মামলায় গ্রেপ্তার থাকা ২৪ নেতাকর্মী।

গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ জানান, কারাগারে থাকা তিনজনই নিয়মিত শিক্ষার্থী। শুধু রাজনীতি করার কারণে বিনা অপরাধে তারা আজ কারাগারে। দেশে আইনের শাসন না থাকায় এভাবেই মানুষ সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

উল্লেখ্য, আবরার ফাহাদ হত্যার তিন বছর পূর্তি উপলক্ষে গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে স্মরণসভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। সেই সভায় হামলায় পরিষদের অন্তত ১৫ নেতা-কর্মী আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে গেলে সেখানে গিয়েও তারা মারধরের শিকার হন। এরপর মেডিকেল থেকে নেতাকর্মীদের আটক করে শাহবাগ থানায় নিয়ে যায় পুলিশ।

এরপর ছাত্রলীগ নেতা নাজিম উদ্দিন ও আমিনুর রহমান গত শুক্রবার রাতেই শাহবাগ থানায় ছাত্র অধিকার পরিষদের ২৫ নেতা-কর্মী ও অজ্ঞাতনামা ১৪০ থেকে ১৫০ জনকে আসামি করে পৃথক দুটি মামলা করেন। পরে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

ঢাকা, ১০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ