Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নিটারের নতুন অধ্যক্ষ ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বার ২০২২, ০৩:২৬

নতুন অধ্যক্ষ ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ

নিটার লাইভ: ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ তথা নিটারের নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক।

প্রায় দশ মাস যাবত অধ্যক্ষ শূন্য ছিল নিটার। বুধবার (১৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ প্রতিষ্ঠানটির নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। এসময় নিটারের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা নব অধ্যক্ষকে ফুলের শুভেচ্ছা জানায়। এরপর একে একে নিটারের বিভিন্ন ক্লাব ও সংগঠনগুলি শুভেচ্ছা জানায় নব অধ্যক্ষে।

নিটারের নতুন অধ্যক্ষ ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ফলিত পদার্থবিদ্যা, তড়িৎ ও যোগাযোগ প্রকৌশল বিভাগ হতে ২০০৪ সালে স্নাতক এবং ২০০৬ সালে স্নাতকোত্তর শেষ করে ২০০৭ সালে অত্র বিশ্ববিদ্যালয়ে লেকচার পদে যোগদান করেন। পরবর্তীতে ২০০৯ সালে তিনি স্কলারশিপে উচ্চতর ডিগ্রির জন্য ফ্রান্সে পারি দেন। ২০১২ সালে তিনি ফ্রান্সের ইউনিভার্সিটি অব নাইচ সোফিয়া এন্টিপোলিচ থেকে পদার্থ বিজ্ঞানের উপর উচ্চতর সন্মাননা পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

এরপর পুনরায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে যোগদান করেন। তিনি পোস্ট ডক্টরাল রিসার্চার হিসাবে মালয়েশিয়া সোশাল এনার্জি রির্সাচ ইনস্টিটিউটে কর্মরত ছিলেন। কর্ম ও শিক্ষা জীবনের সাফল্যের চিহ্ন হিসেবে তার ঝুলিতে আছে দুটি ইন্টারন্যাশনাল এওয়ার্ড এবং বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক (ঢাবি)। সেমিকন্ডাক্টর মাটারিয়ালস গ্রোথ, ন্যানো-ফটোনিক্স, অপটিক্যাল রিসনেটর এবং থিন ফ্লিম ফটোভোলটাইক মাট্যারিয়ালস ইত্যাদি বিষয়ে গবেষণা করছেন তিনি। তার প্রায় চল্লিশটি রিসার্চ পেপার এবং পাবলিকেশনের সাথে সংশ্লিষ্ট আছেন।

ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ বলেন, "টেকনিক্যাল স্কিল ও গবেষণার দিকে গুরুত্ব দিতে হবে। ব্যক্তি চলে যায় কিন্তু প্রতিষ্ঠান থেকে যাবে। ব্যক্তিগত হাইলাইট না করে আমদের চেষ্টা থাকবে নিটারকে হাইলাইট করার।"

উল্লেখ্য, ঢাকার সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ তথা নিটার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অন্তর্ভুক্ত একটি উপাদানকল্প প্রতিষ্ঠান। যা সরাসরি বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন(বিটিএমএ) কতৃক পরিচালিত। বর্তমানে এখানে পাঁচটি প্রকৌশল বিভাগের উপর স্নাতক সন্মান ও দুইটি বিভাগের উপর স্নাতকোত্তর সন্মান কোর্স চালু আছে।

ঢাকা, ১৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ