Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পরীক্ষায় অংশ নিতে ৭৫ শতাংশ উপস্থিতি থাকতে হবে

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বার ২০২২, ২২:২১

পরীক্ষায় অংশ নিতে ৭৫ শতাংশ উপস্থিতি থাকতে হবে

লাইভ প্রতিবেদক: শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিতির বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে।ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে একজন শিক্ষার্থীর ক্লাসে ৭৫ শতাংশ উপস্থিতি থাকতে হবে।

ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে প্রকাশিত অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তিতে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, যে শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি ৬০-৭৪ শতাংশের মধ্যে, তারা ‘নন-কলেজিয়েট’ হিসাবে গণ্য হবেন। পরীক্ষার ফরম পূরণ করতে হলে তাদের ‘নন-কলেজিয়েট’ ফি দিতে হবে। আর যে শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি ৬০ শতাংশের কম, তারা ‘ডিস-কলেজিয়েট’ হিসেবে গণ্য হবেন। তারা পরীক্ষায় অংশ নিতে পারবেন না।

২০২১ সনের প্রথম বর্ষ অনার্স নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক পরীক্ষার্থীদের আগামী ১৫-২৬ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন ফরম পূরণের নির্দেশনা দেওয়া হয়েছে। আর কলেজ কর্তৃপক্ষকে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের আবেদন ভেরিফাই করতে বলা হয়েছে।

পরীক্ষায় অংশ নেওয়ার শর্তগুলো হচ্ছে —

>> ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত শিক্ষার্থীরা নিয়মিত এবং ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যে শিক্ষার্থীরা ২০১৯, ২০২০ সালের প্রথম বর্ষ পরীক্ষায় অংশ নেননি অথবা অংশ নিয়ে অকৃতকার্য হয়েছেন, তারা এ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবেন। তবে অনিয়মিত শিক্ষার্থীদের সকল পত্রে অংশগ্রহণ বাধ্যতামূলক।

>> ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের (যারা চতুর্থ বর্ষ ২০২১ পরীক্ষায় অংশ নিয়েছেন) প্রথম বর্ষ পরীক্ষায় কোনো বিষয়ে ‘এফ’ গ্রেড রয়েছে, তাদের আলোচ্য পরীক্ষায় অংশ নিয়ে করে অবশ্যই ‘এফ’ গ্রেডকে গ্রহণযোগ্য গ্রেডে উন্নীত করতে হবে।

>> ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের কোনো শিক্ষার্থী যদি ২০২০ সালের প্রথম বর্ষ পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশ না নিয়ে থাকেন, তাহলে উক্ত শিক্ষার্থী ২০২১ সালের প্রথম বর্ষ পরীক্ষায় অংশ নিতে পারবেন, কিন্তু ২০২০ সালের প্রথম বর্ষ পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশ নিয়ে থাকেন, তাহলে তার ২০২১ সালের প্রথম বর্ষ পরীক্ষায় অংশ নেওয়ার কোনো সুযোগ নেই।

>> ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যারা ২০২০ সালের প্রথম বর্ষ পরীক্ষায় পাস করেছেন, তারা আলোচ্য পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবেন।

এ ছাড়া ২০২০ সালের প্রথম বর্ষ সম্মান পরীক্ষায় সর্বমোট তিনটি পত্রে অকৃতকার্য, অনুত্তীর্ণ বা অনুপস্থিত শিক্ষার্থীরাও উক্ত পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবেন।

মানোন্নয়ন পরীক্ষায় অংশ নেওয়ার শর্তসমূহ —

>> কলা অনুষদের ক্ষেত্রে শিক্ষার্থীরা ‘ডি থেকে বি’ গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবেন।

>> সামাজিক বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে ‘ডি থেকে বি’ গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবেন।

>> বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে ‘ডি থেকে সি প্লাস’ গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবেন।

>> ব্যবসায় শিক্ষা অনুষদের ক্ষেত্রে ‘ডি থেকে এ মাইনাস’ গ্রেড পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবেন।

ঢাকা, ১৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ