Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জবির দ্বিতীয় ক্যাম্পাসের কাজ সেনাবাহিনীকে দেওয়ার দাবি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বার ২০২২, ০৩:৪৬

শিক্ষার্থীদের মানববন্ধন

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় ক্যাম্পাসের কাজ দ্রুত অগ্রগতি ও সেনাবাহিনীকে দিয়ে তা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের ডাকে সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই মানববন্ধন করে।

মানববন্ধনে শিক্ষার্থীরা একাধিক দাবি উত্থাপিত করেন। এর মধ্যে মূখ্য দাবি করেন, বাংলাদেশ সেনাবাহিনীর তত্বাবধানে দ্রুত কাজ বাস্তবায়ন। শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে; দ্বিতীয় ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, জরিপের মাধ্যমে পূর্ণাঙ্গ ২০০ একর জমি নিশ্চিত করা, দ্রুত মাস্টারপ্ল্যান বাস্তবায়ন, আগে হলগুলোর কাজ সম্পন্ন করা ইত্যাদি।

মানববন্ধন অংশগ্রহণ করে এক শিক্ষার্থী বলেন, "জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের কোনো একটি কাজ এখন পর্যন্ত শতভাগ সম্পূর্ণ হয়নি। একটি ভবনও হয়নি। এমনকি লেক খনন থেকে শুরু করে এখন পর্যন্ত চূড়ান্ত কোনো মাস্টারপ্ল্যান করা হয়নি।"

চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী বলেন, "একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের কাজ নিয়ে এ গড়িমসি মেনে নেওয়া যায় না। এ ছোট ক্যাম্পাসে আমাদের আবদ্ধ না রেখে দ্রুত ক্যাম্পাসকে প্রসারিত করা হোক। প্রয়োজনে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরবর্তী নির্মাণ কাজ এগিয়ে নিতে হবে। দ্রুত নতুন ক্যাম্পাসের কাজ শেষ করা হোক, আর কতদিন আমাদের এভাবে অবহেলায় রাখা হবে?"

আরও বলেন, একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে আমরা কেন অবহেলিত থাকব।

আরেক শিক্ষার্থী বলেন, "আমরা এবার নেমেছি আমরা ফলাফল হাতে পেয়েই উঠবো। আমাদের ন্যায্য দাবি আদায় করতে আমরা যেকোনো পদক্ষেপ নিতে প্রস্তুত আছি।"

সেনাবাহিনীকে কাজ দেওয়া প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ ক্যাম্পাসলাইভকে বলেন, "জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের কাজের অগ্রগতির জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবে প্রশাসন। কাজের অগ্রগতির জন্য প্রয়োজনে যদি সেনাবাহিনীকেও কাজ দেওয়া যায় সেটাও জানানো হবে।"

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক ক্যাম্পাসলাইভকে জানান, "কাজের তো সুনির্দিষ্ট একটি নিয়ম আছে। নিয়মের মধ্যে থেকে কাজ করতে হবে।"

উল্লেখ্য, ২০১৮ সালের ৯ অক্টোবর কেরানীগঞ্জের তেঘরিয়ায় ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস স্থাপন: ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন’ প্রকল্প অনুমোদন দেয় একনেক। বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণের জন্য ২০১৮ সালে ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় ১ হাজার ৯২০ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার টাকা বরাদ্দ দেয় সরকার। কিন্তু টাকা প্রাপ্তির পর তিন বছর পেরিয়ে গেলেও এখনো সমাপ্ত হয়নি ভূমি অধিগ্রহণের কাজ। তিন বছরে বরাদ্দকৃত ২০০ একর জমির মধ্যে অধিগ্রহণ করা হয়েছে ১৮৮.৬০ একর জমি। বাকি রয়েছে এখনও ১১.৪০ একর জমি।

ঢাকা, ১১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ