Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

৬ দফা দাবিতে ঢাবি ছাত্রীদের তিনদিনের আলটিমেটাম

প্রকাশিত: ৫ সেপ্টেম্বার ২০২২, ২২:৩৩

নিয়মের পরিবর্তন চেয়ে মানববন্ধন

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীদের আবাসিক হলগুলোতে হলে ওঠা থেকে শুরু করে হলে অবস্থান করার জন্য মেনে চলতে হয় বেশকিছু নিয়ম। কিন্তু ছেলেদের হলে এসব নিয়ম দেখা যায় না। এসব নিয়মের পরিবর্তন চেয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের ৫ টি হলের নারী শিক্ষার্থীরা।

এ সময় অগ্রিম অ্যাপ্লিকেশন ছাড়া, নাম এন্ট্রির মাধ্যমে রাত সাড়ে ১১টা পর্যন্ত লেট গেট দিয়ে হলে প্রবেশের ব্যবস্থা করার জন্য তিনদিনের আলটিমেটাম দিয়েছে নারী শিক্ষার্থীরা। এর বাইরে আরও ৫টি দাবি রয়েছে আন্দোলনকারীদের।

রবিবার (৪ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীবৃন্দ ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

ছাত্রীদের ৬ দফা দাবিগুলো হলো-
১. নাবাসিক ও এক হলের ছাত্রীদের অন্য হলে ঢোকার ব্যবস্থা করা।
২. খাবারের মান বৃদ্ধি ও প্রয়োজনীয় মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণ।
৩. পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানির ফিল্টার স্থাপন করা।
৪. হলের কর্মচারীদের দৌরাত্ম্য কমানো এবং ছাত্রীদের সাথে খারাপ ব্যবহার করলে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করহে হবে।
৫. হলে ফার্মেসি স্থাপন এবং কোনো ছাত্রী রাতে অসুস্থ হয়ে পড়লে দ্রুত চিকিৎসা প্রদানের ব্যবস্থা করা।
৬. অগ্রিম অ্যাপ্লিকেশন ছাড়া নাম এন্ট্রির মাধ্যমে রাত ১১.৩০ টা পর্যন্ত লেট গেইট দিয়ে ঢোকার ব্যবস্থা করতে হবে।

মানববন্ধনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ও শামসুন্নাহার হলের আবাসিক শিক্ষার্থী আশরেফা তাসনিম বলেন, হলের অভ্যন্তরীণ বিভিন্ন ভবনে তালা মেরে দেওয়া হয়। কোনো কারণে দুর্ঘটনা ঘটলে কোনো মেয়ে সেখান থেকে রক্ষা পাবে না। এক হলের মেয়েরা আরেক হলে ঢুকতে পারে না। এমনকি, অনাবাসিক মেয়েরা নিজেদের হলে ঢুকতে পারে না। মেয়েদের হলে ফার্মেসি নাই। খাবারের দাম নেওয়া হয় অনেক বেশি কিন্তু মান ও পরিমাণ অনেক কম।

কুয়েত মৈত্রী হলের এক শিক্ষার্থী বলেন, ডাকসু না থাকার কারণে প্রশাসন ও শিক্ষার্থীদের মাঝে মেলবন্ধন নাই। প্রশাসনের একচ্ছত্র আধিপত্যের কারণে শিক্ষার্থীরা অনেক অধিকার থেকে বঞ্চিত হয়। শিক্ষকরা ঠিকই বেতন নেন কিন্তু হলগুলোতে নূন্যতম কোনো মানবিক মর্যাদা নিশ্চিত করা হয় না। প্রশাসন এই দাবিগুলো মেনে নিক,প্রশাসন ও শিক্ষার্থীদের মাঝে দূরত্ব কমে আসুক।

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা আগামী তিন দিনের মধ্যে এসব দাবি বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি অনুরোধ জানান। অন্যথায় কঠোর কর্মসূচিঘোষণা করা হবে বলে ঘোষণা দেন তারা।

ঢাকা, ০৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ