Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
ভিসিকে স্মারকলিপি

পাঁচ ছাত্রী হলে ৮ দফা দাবি: আন্দোলনে ঢাবির ছাত্রলীগের নেত্রীরা

প্রকাশিত: ৪ সেপ্টেম্বার ২০২২, ০১:৫৮

পাঁচ ছাত্রী হলে ৮ দফা দাবি: আন্দোলনে ঢাবির ছাত্রলীগের নেত্রীরা

ঢাবি লাইভ: এবার ছাত্রলীগ নিজেরাই মাঠে নেমেছে। আট দফা দাবী আদায়ের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী হলের জন্যে তারা আন্দোলন করছে। হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধিসহ ৮ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামানের কাছে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্রী হল ছাত্রলীগের নেতৃবৃন্দ।

স্মারকলিপিতে বলা হয়, ‘ছাত্রীদের পাঁচ হলে প্রতিনিয়ত বিভিন্ন অসংগতি ও অনিয়ম লক্ষ করা যাচ্ছে। এর ফলে শিক্ষার্থীরা নানাবিধ হয়রানির শিকার হচ্ছেন, এমনকি শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি দেখা যাচ্ছে। দীর্ঘদিন ধরে হলের ক্যানটিনে উচ্চদামে নিকৃষ্ট মানের খাবার পরিবেশন, চাহিদার তুলনায় বিশুদ্ধ পানির ফিল্টারের অপ্রতুলতা, হলের শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন সময় অশোভন আচরণ, মেয়েদের হলগুলোতে প্রবেশের জন্য নানাবিধ নিষেধাজ্ঞা ইত্যাদি সমস্যা রয়েছে, যা কার্যত শিক্ষার্থীদের তাঁদের অধিকার থেকে বঞ্চিত করে এবং বিভিন্ন প্রতিবন্ধকতার সৃষ্টি করে। আমরা এসব অসংগতি ও অনিয়মের অবসান চাই।’

উপাচার্যের দপ্তরে গিয়ে আজ শনিবার তারা ৮ দফা দাবি সম্বলিত স্মারকলিপি তুলে দেন। তারা জানান, অনাবাসিক এবং আবাসিক ছাত্রীদের আইডি কার্ড দেখিয়ে যে কোনো হলে প্রবেশের সুযোগ দেওয়া, হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধি করা, হলের গেস্টরুম সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা, হল প্রশাসনের সদাচরণ এবং হলের কর্মচারীদের শিক্ষার্থীদের সঙ্গে হয়রানিমূলক আচরণ বন্ধ করতে হবে।

তাছাড়া তারা আরও দাবি জানান, খাবারের গুণগত মান বৃদ্ধি করতে হবে ও প্রত্যেক হলে পর্যাপ্ত বিশুদ্ধ পানির ফিল্টার স্থাপন করা এবং শিক্ষার্থী অসুস্থ হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া।দূরবর্তী হলগুলোর যাতায়াতের জন্য বাসের ট্রিপ এবং সময়সীমা বৃদ্ধি করা, ক্যাম্পাসে যাতায়াতে সঠিক রিক্সাভাড়া নির্ধারণ এবং এ ব্যাপারে যথাযথ মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে।

৮ দফা দাবী আদায়ের স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন শামসুন্নাহার হলের সভাপতি খাদিজা আক্তার উর্মী, সাধারণ সম্পাদক নুসরাত রুবাইয়াত নীলা, বাংলাদেশ কুয়েত-মৈত্রী হলের সভাপতি রাজিয়া সুলতানা কথা, সাধারণ সম্পাদক জান্নাতুল হাওয়া আঁখি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের সভাপতি কোহিনুর আক্তার রাখি, সাধারণ সম্পাদক সানজিনা ইয়াসমিন। সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি পূজা কর্মকার, সাধারণ সম্পাদক লাবিসা রিমা ও রোকেয়া হলের সভাপতি আতিকা বিনতে হোসেন প্রমুখ।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীবৃন্দ ব্যানারে একদল শিক্ষার্থী আগামী ৪ সেপ্টেম্বর একই দাবি নিয়ে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করার ঘোষণা দিয়েছিলেন। দাবী আদায় না হলে তারা আবারো মাঠে নামবেন। সকল দাবী গুলো মেনে নেয়ার জন্যে উপাচার্যকে অনুরোধ জানান ছাত্রলীগ নেতৃবৃন্দ।


ঢাকা, ০৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ