Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যৌন হেনস্তার অভিযোগে জাবি শিক্ষার্থী বহিষ্কার

প্রকাশিত: ২৩ আগষ্ট ২০২২, ০৫:৩১

জাবি মেডিকেল সেন্টার

জাবি লাইভ: যৌন হেনস্তার অভিযোগের প্রেক্ষিতে এক সাময়িক বহিষ্কার করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ। জাবি চিকিৎসা কেন্দ্রের এক নার্সকে যৌন নিপীড়নের ঘটনায় জড়িত থাকায় তাকে আগামী ১ বছরের জন্য বহিস্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৩০৮তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। অভিযুক্ত ছাত্রের নাম মামুনুর রশিদ। তিনি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। ওশহীদ সালাম-বরকত হলের আবাসিক ছাত্র তিনি।

Sexual Harassment Complaint Committee- এর প্রতিবেদন বিষয়ে ডিসিপ্লিন বোর্ডের সুপারিশ বিবেচনা অনুযায়ী অভিযুক্ত শিক্ষার্থীর বিষয়ে নেয়া সিদ্ধান্তে বলা হয়, প্রতিবেদন পর্যালোচনাপূর্বক তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৬-তম ব্যাচের ছাত্র মো. মামুনুর রশীদকে সিন্ডিকেটের তারিখ অর্থাৎ ২১-০৭-২০২২ তারিখ অপরাহ্ন হতে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম হতে ১ (এক) বছরের জন্য বহিষ্কার করা হলো। উক্ত সময়কালে সে হলে অবস্থান করতে ও কোনো প্রকার শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না।

এছাড়া বিজ্ঞপ্তিতে, বহিস্কারকালীন মেয়াদে অভিযুক্তর শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্য ও সুস্থতার লক্ষ্যে যথাযথ সহায়তা প্রদানের জন্য তার পরিবারকে অনুরোধ করার কথা বলা হয়েছে। পাশাপাশি মানসিক স্বাস্থ্য বিপর্যস্থ হয়/অবনতি হয় এমন কোনো বাক্য বা সংলাপ বা আচরণ করা হতে সকলকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, গত ৪ জুন এ ঘটনার শিকার হয়েছিলেন জাবি মেডিকেল সেন্টারের এক নার্স। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ পত্রে ওই নার্স বলেছিলেন, 'শনিবার (৪জুন) সকাল সাড়ে ৯টার দিকে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মামুনকে ইনজেকশন দেয়ার সময় আমার শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেয়। ওই সময় আমি চিৎকার করলে আমার সহকর্মীরা ডিউটিরুমে এসে উপস্থিত হয়। উক্ত ছাত্র তখন সরে দাঁড়ায়। এ ঘটনায় আমি মানসিকভাবে বিপর্যস্ত। আমার ওপর সংঘটিত এই যৌন হয়রানির সুষ্ঠু বিচার কামনা করছি।' এদিকে অভিযুক্ত মামুন মানসিকভাবে অসুস্থ বলে জানায় তার পরিবার।

ঢাকা, ২২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ