Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে ছাত্রীকে যৌন হয়রানি: শিক্ষককে অব্যাহতি

প্রকাশিত: ২০ আগষ্ট ২০২২, ০৬:৫৩

ঢাবিতে ছাত্রীকে যৌন হয়রানি: শিক্ষককে অব্যাহতি

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এমন ঘটনা মাঝে মধ্যেই ঘটছে। আগের মতো শিক্ষক পাওয়া দুস্কর। রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকা রাখছে অনেকেই। এরই অংশ হিসেবে ঢাবিতে এক শিক্ষকের লালসার শিকার হন এক ছাত্রী। নিজ বিভাগের এক ছাত্রীকে যৌন সম্পর্ক স্থাপনের প্রস্তাব দিয়ে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সংগীত বিভাগের সহকারী অধ্যাপক মো. এনামুল হক।

গত মঙ্গলবার (১৬ আগস্ট) ওই শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে ওই শিক্ষককে সব ধরনের শিক্ষামূলক কার্যক্রম থেকে আগামী এক বছরের জন্য অব্যাহতির সিদ্ধান্ত নিয়েছে বিভাগের অ্যাকাডেমিক কমিটি। শুক্রবার (১৯ আগস্ট) সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবপ্রশাদ দাঁ এ খবর জানিয়েছেন ক্যাম্পাসলাইভকে।

দায়িত্বশীল সূত্রে জানাগেছে রাজধানীর একটি রেস্টুরেন্টে বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রীকে যৌন সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেন ওই শিক্ষক। আরো নানান অঘটন ঘটান ওই সহকারী অধ্যাপক মো. এনামুল হক। এসময় ভুক্তভোগী ছাত্রী এনামুল হকের কথোপকথন রেকর্ড করেন। পরে যৌন নিপীড়নের অভিযোগ এনে বিভাগীয় চেয়ারপারসন বরাবর একটি অভিযোগ দাখিল করেন।

ছাত্রীর অভিযোগের ভিত্তিতে গঠিত তদন্ত কমিটি ঘটনার সত্যতা পায়। অ্যাকাডেমিক কমিটির সভায় এনামুল হক তার অপরাধের স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় বলেও জানা যায়।
সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবপ্রশাদ দাঁ বলেন, শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে অধিকাংশ শিক্ষকের মতামত অনুযায়ী বিভাগের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় অভিযুক্ত এই শিক্ষককে বিভাগের সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়েছে।

তিনি বলেন, ক্লাস, পরীক্ষা থেকে শুরু করে সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে উনাকে বিরত থাকতে বলা হয়েছে। তবে সিন্ডিকেটের মাধ্যমে বিধি মোতাবেক পরবর্তী চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে জানতে একাধিকবার ওই শিক্ষকের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তার ফোন নম্বরটি বন্ধ পাওয়া যায়। তবে ক্রমেই ফুঁসে উঠছে শিক্ষার্থীরা।


ঢাকা, ১৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওপিটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ