Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
স্পট: ঢাবি, ছাত্রলীগের ছেলেরা লেখাপড়া করে কি না, জানি না

ছাত্রলীগের হাতে বই, খাতা, নেই, শ্রেণিকক্ষ ও গ্রন্থাগারে অবস্থান নেই!

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০২২, ২০:৪৩

ছাত্রলীগের হাতে বই, খাতা, নেই, শ্রেণিকক্ষ ও গ্রন্থাগারে অবস্থান নেই!

ঢাবি লাইভ: এবার আসল জায়গায় হাত দিলেন। তবে গুনগান গেয়ে তিনি এক সময় গুরুত্বপূর্ন পদ ভাগিয়ে ছিলেন বলেও তথ্য মিলেছে। নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা বলেন ''স্যার পদ হারিয়ে নানান সবক দিচ্ছেন। তিনি ছাত্রলীগকে পড়া শুনার বিষয়ে এ সময়ে প্রশ্ন তুলে কাজটি ভাল করেন নি। তার কথায় নানান আলোচনা ও সমালোচনা চলছে। ইতিহাসবিদ ও প্রাবন্ধিক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন প্রশ্ন তুলে বলেছেন বাংলাদেশ ছাত্রলীগের ছেলেরা ঠিকমতো লেখাপড়া করেন কি না, তা জানিনা।

ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ১৯৭৩ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘বাবারা একটু লেখাপড়া করো। অবসর সময়ে বাবা-মাকে সাহায্য করো।’ কিন্তু ছাত্রলীগের ছেলেরা লেখাপড়া করো কি না, তা আমি জানি না। কারণ লেখাপড়া করার প্রমাণ হাতে বই, খাতা, কলম। শ্রেণিকক্ষে অবস্থান, গ্রন্থাগারে অবস্থান। যে দুটি অবস্থানেই আমি তোমাদের দেখি না। বিষয়টি কেমন হয়ে যাচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আয়োজিত ১৮ আগস্ট এর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘পিতার শোক, কন্যার শক্তি বাংলার অপ্রতিরোধ্য অগ্রগতি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে ঢাবি ছাত্রলীগ। সভায় প্রধান আলোচক ছিলেন ড. সৈয়দ আনোয়ার হোসেন। তার কথা শুনে অনুষ্ঠান স্থলেই অনেকে নাখোশ হয়েছেন।

আলোচক অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান হয়, আনুষ্ঠানিকতা হয়। তবে সেখানে আন্তরিকতা, ঐকান্তিকতার বড় অভাব। আমি জানি না তোমরা কেউ বঙ্গবন্ধুর লেখা তিনটি বই পড়েছো কি না। ছাত্রলীগ করতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে, পড়তে হবে, বুঝতে হবে এবং অন্তরে ধারণ করতে হবে।’ তবেই পূর্নতা পাবে। অন্যতায় নয়।

ওই আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বিশেষ বক্তা ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন বিভিন্ন হলের ২ শতাধিক নেতা-কর্মী।


ঢাকা, ১৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওপিটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ