Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মবার্ষিকী পালিত

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০২২, ০৫:২৪

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মবার্ষিকীতে শোভাযাত্রা

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে প্রখ্যাত নাট্যকার ও গবেষক নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৩তম জন্মজয়ন্তী পালিত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১০টায় পুরোনো কলা ভবনের মৃৎমঞ্চ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় অংশ নেন জাবি উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, নাট্যব্যক্তিত্ব ও ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

এ সময় সেলিম আল দীনের সমাধিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জাবি উপাচার্য। এরপর নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, জাহাঙ্গীরনগর থিয়েটার, স্বপ্নদল, দ্যাশ বাঙলা নাট্যদল, সেলিম আল দীন ফাউন্ডেশন, বুনন থিয়েটার, তালুকনগর থিয়েটার, অন্বিতা সেলিম আল দীন পাঠশালা, বঙ্গ থিয়েটার, জাগরণী থিয়েটার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এবং অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত সভায় নাট্যব্যক্তিত্ব ও ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, ‘সেলিম আল দীন শুধু একজন নাট্যকার নন, একটি ঘটনা। তিনি এক অনন্য মানুষ হিসেবে পরিচিত। হাজার বছরের সংস্কৃতির সাথে বর্তমানকে সংযোগ করে আধুনিক বাংলা নাটক তিনি রচনা করেছেন। তিনি গ্রামে গ্রামে ঘুরে যেসব নাট্য রীতি সংগ্রহ করেছে তা তিনি বিশ্ববিদ্যালয়ের পাঠদানের মধ্যে একটি শৃঙ্খলায় এনেছেন, পাশাপাশি তিনি সেগুলো নিয়ে নাটক রচনা করেছেন। তিনি তার গবেষণালব্ধ আবেগগুলোকে যেভাবে প্রয়োগ করছেন তা সরাসরি বাঙ্গালীর শেকড়ের সাথে আমাদের সম্পৃক্ত করে দিয়েছেন'

এছাড়া, জন্মজয়ন্তীতে নাট্যোৎসব আয়োজন করেছে জাবি'র নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। পাঁচ দিনব্যাপী এ নাট্যোৎসবের প্রথমদিন বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় জহির রায়হান মিলনায়তনে প্রদর্শিত হবে নাটক ‘প্রাচ্য’। এরপর ১৯ আগস্ট থেকে ২২ আগস্ট প্রদর্শিত হবে নাটক ‘কিত্তনখোলা’, ‘বনপাংশুল’, ‘কেরামতমঙ্গল’ ও ‘পুত্র’।

উল্লেখ্য, নাট্যাচার্য সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তার হাত ধরেই ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ যাত্রা শুরু করে। এছাড়াও নাট্যচর্চার জন্য ঢাকা থিয়েটার প্রতিষ্ঠায়ও তার ভূমিকা ছিল অনন্য। সারাদেশে নাট্যআন্দোলনকে ছড়িয়ে দিতে ১৯৮১-৮২ সালে আরেক নাট্যযোদ্ধা নাসিরউদ্দীন ইউসুফের সঙ্গে গড়ে তোলেন বাংলাদেশ গ্রাম থিয়েটার। ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন বাংলা নাটকের এই প্রবাদপুরুষ।

ঢাকা, ১৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ