Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জবির অণুজীব বিজ্ঞান বিভাগে আধুনিক গবেষণাগার উদ্বোধন

প্রকাশিত: ১৫ আগষ্ট ২০২২, ০৫:২৬

আধুনিক গবেষণাগার উদ্বোধন

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অণুজীব বিজ্ঞান বিভাগে আধুনিক একটি গবেষণাগার উদ্বোধন করা হয়েছে। বিভাগীয় উচ্চতর গবেষণা ত্বরান্বিত করার লক্ষে এ ল্যাবরেটরি উদ্বোধন করা হয়।

রবিবার (১৪ আগষ্ট) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক প্রধান অতিথি হিসেবে থেকে এটি উদ্বোধন করেন। অণুজীব বিজ্ঞান বিষয়ক উচ্চতর গবেষণা তরান্বিত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, শিক্ষা মন্ত্রনালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অর্থায়নে এ এডভান্স মলিউকুলার বায়োলজি ল্যাবরেটরি (এএমবিএল) স্থাপন করা হয়েছে।

এই অত্যাধুনিক গবেষণাগারটিতে রিয়েল টাইম পিসিআর, বায়োসেফটি কেবিনেটের (বিএসএল-২) সুবিধাসহ আরও অনেক আধুনিক যন্ত্রপাতি সংযোজিত করা হয়েছে।

এছাড়াও গবেষণাগারটিতে ইমার্জিং/ইনফেকশন প্যাথোজেন ডিটেকশন, অ্যান্টিমাইক্রোবিয়াল রেসিস্টেন্স (এএমআর), ওয়েস্ট-ওয়াটার মাইক্রোবায়োলজি বায়োটেকনোলজি বিষয়ক গবেষণাগুলো করা সম্ভব হবে। এই বিশ্বমানের গবেষণাগারটি উচ্চশিক্ষার প্রসার ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করা হয়।

উদ্বোধনের সময় চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন (CHRF) এর প্রধান নির্বাহী বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী অধ্যাপক ড. সমীর কুমার সাহা, বিজ্ঞান অনুষদের ডিন, লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, গবেষণা পরিচালক, বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ