teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা ৫টির মধ্যে ৪টিতে প্রথম পুরস্কার পেল বাংলাদেশ

Azhar Mahmud | প্রকাশিত: ১১ আগস্ট ২০২২ ০৬:১৩

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২ ০৬:১৩

 আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা ৫টির মধ্যে ৪টিতে প্রথম পুরস্কার পেল বাংলাদেশ

ঢাবি লাইভ: আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা (IMC) সম্পন্ন হয়েছে। এ বছর বিশ্বের ৫০টিরও বেশি দেশের প্রায় সাত শতাধিক শিক্ষার্থী অনলাইন/অফলাইন প্লাটফর্মে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে ২৯তম আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা (IMC) ২০২২ এ ”বাংলাদেশ দল” ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে অনলাইন প্লাটফমের মাধ্যমে অংশগ্রহণ করে। আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় (আইএমসি) প্রথমবারের মতো অংশ নিয়েই অনন্য সাফল্য পেয়েছেন বাংলাদেশের পাঁচ শিক্ষার্থী।

স্কুল ও কলেজ পর্যায়ে বাংলাদেশ থেকে অতীতে এই প্রতিযোগিতায় অংশ নিলেও বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে এই প্রথম বাংলাদেশের পাঁচজন শিক্ষার্থী অনলাইন প্লাটফর্মে অংশ নেন। এবং প্রথমবারই গ্রান্ড গ্রান্ড ফার্স্ট প্রাইজসহ ৫টি পুরস্কার জিতেছেন।

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা বিশ্বব্যাপী আয়োজিত বার্ষিক প্রতিযোগিতা যা সকল স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। এ বছর ২৯ তম আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতার আসরে বিশ্বের ৫০টির বেশি দেশ অনলাইন/অফলাইন প্লাটফমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বাংলাদেশ এবার সর্বপ্রথম অনলাইন প্লাটফর্মে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। বাংলাদেশ গণিত সমিতির নির্দেশনা ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় বাংলাদেশ অংশগ্রহণ করেছে। এ বছর ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এ প্রতিযোগিতা আয়োজন করে। আমেরিকান ইউনিভার্সিটি ইন বুলগেরিয়ার তত্ত্বাবধানে বুলগেরিয়ায় ১-৭ আগস্ট এ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের প্রতিযোগীদের স্কোর ও মেধাক্রম হলো:

১। সাব্বির রহমান, ৪র্থ বষর্, কম্পিউটার বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, স্কোর : ৫৭,  মেধাক্রম : ৫২-৫৩, প্রথম পুরস্কার।
২ । অন্তনি রায় চৌধুরী, ২য় বর্ষ, গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগ, ব্রাক বিশ্ববিদ্যালয়, স্কোর : ৪৮,  মেধাক্রম : ৮৮-৯১, প্রথম পুরস্কার।
৩। মেহেদী হাসান নওশেদ, ৩য় বর্ষ, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, স্কোর : ৪৮,  মেধাক্রম : ৮৮-৯১, প্রথম পুরস্কার।
৪। জুবায়ের রহমান, ৪র্থ বর্ষ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, স্কোর : ৪০,  মেধাক্রম : ১৫২-১৬০, প্রথম পুরস্কার।
৫। মোঃ হাসান কিবরিয়া, ৪র্থ বর্ষ, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, স্কোর : ৩১, মেধাক্রম : ২৬১-২৭৪, দ্বিতীয় পুরস্কার। 

বাংলাদেশ দলের সম্মিলিত স্কোর : ১৯৭.৮০। বাংলাদেশের দলগত মেধাক্রম: ১০। ইসরাইলের দলগত মেধাক্রম: ১ ও রাশিয়া : ৪।

প্রতিযোগিতায় বীজগণিত, বাস্তব ও জটিল বিশ্লেষণ, জ্যামিতি ও কমভিনেটরি থেকে প্রশ্নপত্র প্রণয়ন করা হয়।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. শরীফুল ইসলাম প্রতিযোগিতায় কোচের দায়িত্ব পালন করেন। প্রতিযোগিতায় সমন্বয়কের দায়িত্ব পালন করেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শহীদুল ইসলাম।

It is a very great achievement for Bangladesh that Bangladesh attends this competition first time.
Just publish the great news on IMC website: https://www.imc-math.org.uk/


ঢাকা, ১০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন: