Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪, ১৬ই ফাল্গুন ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে জবি কর্তৃপক্ষের নানা উদ্যোগ

প্রকাশিত: ৬ আগষ্ট ২০২২, ০৭:০২

বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে জবি কর্তৃপক্ষের নানা উদ্যোগ
জবি লাইভ: চলমান পরিস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয় করতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কয়েকধরণের সিদ্ধান্ত নিয়েছে। এগুলোর মধ্যে মনিটরিং কমিটি গঠন, সপ্তাহে একদিন অনলাইন ক্লাস নেওয়া এবং পরিবহনগুলো যাত্রা শুরুর স্থানে রাখাসহ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার (০৫ আগষ্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক পরিপত্রে এসব বিষয় জানানো হয়।
 
জ্বালানী ও বিদ্যুৎ সাশ্রয় সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ হতে জারিকৃত পরিপত্র এবং শিক্ষা মন্ত্রণালয়ের গত ২১ জুলাইয়ের স্মারক পত্রের প্রেক্ষিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসব সিদ্ধান্ত নিয়েছে।
 
বিশ্ববিদ্যালয় পরিপত্রে বলা হয়েছে, আগামী ৯ আগস্ট থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতি সপ্তাহের মঙ্গলবার একদিন অনলাইনে ক্লাস হবে। এদিন শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দের পরিবহন সুবিধা বন্ধ থাকবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে বিদ্যুৎ ব্যবহার সঠিক হচ্ছে কি না তা তদারকি করার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান এবং দপ্তর প্রধানগণের নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ বিষয়ে ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান এবং দপ্তর প্রধানগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
 
এছাড়াও ২০২২-২৩ অর্থ বছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় স্থগিত বা হ্রাসকরণের সিদ্ধান্ত ও নেয়া হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিবহনসমূহ যে স্থান থেকে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আনার জন্য যাত্রা শুরু করবে সে স্থানে গাড়ী রাখার ব্যবস্থা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শুধুমাত্র জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় আপ্যায়ন ব্যয় বরাদ্দকৃত অর্থের এবং প্রশিক্ষণ ও টিএডিএ এর ক্ষেত্রে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা হবে।
 
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউট ও বিভাগের নবীনবরণ ও অন্যান্য অনুষ্ঠান কেন্দ্ৰীয় অডিটোরিয়ামে না করে নিজ নিজ ইনস্টিটিউট ও বিভাগে বিভাগে করবে। তবে শুধুমাত্র অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় সীমিত এসি চালিয়ে (২৬ ডিগ্রী সে. এর নীচে নয়) অডিটোরিয়াম ব্যবহার করা যাবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।
 
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন বাজেট ও নিজস্ব তহবিলের আওতায় সকল ধরণের প্রকল্পের কমিটির সভায় সম্মানী বাবদ কোনো অর্থ ব্যয় করা যাবে না।

ঢাকা, ০৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি

আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ