Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাকায় ৯ কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা, জবির সার্বিক প্রস্তুতি সম্পন্ন

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ০১:৩১

ঢাকায় ৯ কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা, জবির সার্বিক প্রস্তুতি সম্পন্ন

জবি লাইভ: আগামী ৩০ জুলাই সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় দেশের ২২টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করছে। শনিবার বিজ্ঞান বিভাগের (এ ইউনিট) ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা। ঢাকার ৯টি কেন্দ্রে ৬৪ হাজার ৪৫৮জন শিক্ষার্থী পরীক্ষা দিবেন। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এজন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়া হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, 'ইতোমধ্যেই পরীক্ষার জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে ওএমআর ও অন্যান্য কাগজপত্র বুঝিয়ে দেয়া হয়েছে।'

গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষার কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) নির্ধারণ করেছিলো তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ মোট ৮ টি কেন্দ্রে সাজানো হয়েছে। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঢাকায় গুচ্ছের কেন্দ্র হিসেবে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, নটরডেম কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-১(গেট -১), ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-২(গেট-২), গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সাইন্স, ইডেন মহিলা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়। ৩০ জুলাই মোট ৮ কেন্দ্রে ৬৪৪৫৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে।

পরীক্ষা শুরুর পূর্ব বা চলাকালীন সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন শিক্ষার্থীদের সহায়তা করবে৷ এগুলোর মধ্যে বিএনসিসি, রোভার স্কাউটস, রেঞ্জার ইউনিট ইত্যাদি।

ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে থাকবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য যানজট নিরসনে ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। সবচেয়ে আবেদন পড়েছে এই বিজ্ঞান অনুষদভুক্ত ইউনিটে। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে কম। এই ইউনিটে আবেদন করেছে ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। আর মানবিকের জন্য ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৯০ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। ৩০ জুলাই ‘এ’ ইউনিট, ১৩ অগাস্ট ‘বি’ ইউনিট ও এবং ২০ আগস্ট ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা, ২৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ