Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আন্তর্জাতিক মানদণ্ডে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে প্রথম জবি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ০৭:১৮

রসায়ন বিভাগকে সংবর্ধনা প্রদান

জবি লাইভ: স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং-২০২২ এর ফলাফলে আন্তর্জাতিক মানদন্ডে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। চলতি বছরের এপ্রিল মাসে এ ফলাফল প্রকাশিত হয়।

এ উপলক্ষে রোববার (২৪ জুলাই) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক রসায়ন বিভাগকে সংবর্ধনা প্রদান করেন।

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইউজিসি অধ্যাপক ড. শরীফ এনামুল কবির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. একেএম লুৎফর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামছুন নাহার সহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

জানা যায়, সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি গতবছরে বিভিন্ন বিষয়ে ১৯টি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করেছে। জরিপে রসায়ন বিষয়ক গবেষণা সূচকে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সবার প্রথমে।

উল্লেখ্য, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে।

স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে। এ সংক্রান্ত তথ্য ওয়েবসাইট (https://www.scimagoir.com/rankings.php?area=1600&ranking=Overall&country=BGD) এ পাওয়া যাবে।

ঢাকা, ২৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ