Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রতিষ্ঠার ২২ বছরেও বশেমুরবিপ্রবিতে নেই প্রো-ভিসি ও ট্রেজারার

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ০২:৩০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বশেমুরবিপ্রবি লাইভ: দেশের দক্ষিণাঞ্চলের জেলা গোপালগঞ্জ এর মধুমতীর তীরে অবস্থিত বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। গত ৮ জুলাই বিশ্ববিদ্যালয়টি ২১ বছর পেরিয়ে পদার্পণ করেছে ২২ বছরে।

প্রতিষ্ঠার প্রায় দুই যুগ পূর্ণ হতে চলেছে, অথচ এতদিন চলছে প্রশাসনের দুটি গুরুত্বপূর্ণ পদ প্রো-ভিসি ও ট্রেজারার ছাড়াই। প্রশাসনের এই দুর্বল কাঠামো নিয়ে হতাশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক ও সংশ্লিষ্টরা।

২০০১ সালে বিশ্ববিদ্যালয়টির ভিত্তি প্রস্তর স্থাপন করেন বর্তমান ও তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাডেমিক কার্যক্রম চালু হয় ২০১১ সাল থেকে। কিন্তু, এতদিনে প্রশাসনের এই দুটি গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেওয়া হয়নি। শুধু, প্রো-ভিসি ও ট্রেজারার না, বর্তমানে রেজিস্ট্রারের মত গুরুত্বপূর্ণ পদও চলছে ভারপ্রাপ্ত দ্বারা। দীর্ঘদিন ধরে রেজিস্ট্রার পদ রয়েছে শুন্য। ডেপুটি রেজিস্ট্রার মোঃ মোরাদ হোসেন ভারপ্রাপ্ত হিসেবে রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছেন।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অন্যান্য নতুন বিশ্ববিদ্যালয় গুলোতে প্রশাসনিক কাঠামো শক্তিশালী হলেও বশেমুরবিপ্রবিতে এখনো দুর্বল। এ নিয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিয়ে প্রশ্ন তুলেন শিক্ষার্থীরা।

রেজিস্ট্রার মোঃ মোরাদ হোসেন (ভারপ্রাপ্ত) এর সাথে যোগাযোগ করা হলে তিনি ক্যাম্পাসলাইভকে বলেন, এই পদগুলো সরকার থেকে নিয়োগ হয়। মাননীয় চ্যান্সেলর কর্তৃক মনোনীত হয়। আমাদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ট্রেজারার নিয়োগের জন্য চিঠি দেওয়া হয়েছে। তবে, প্রো-ভিসি নিয়োগের বিষয়ে এখনো কোনো প্রক্রিয়া শুরু হয়নি।

স্থায়ী রেজিস্ট্রার নিয়োগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ইতোমধ্যে আমরা বিজ্ঞাপন দিয়েছি। খুব শীঘ্রই রেজিস্ট্রার নিয়োগ হবে।

এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি ড মোঃ কামরুজ্জামান ক্যাম্পাসলাইভকে জানান, কোষাধ্যক্ষ পদের জন্য তিনজনের নাম দিয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে এখনই প্রো-ভিসি নিয়োগ হচ্ছে না বলেই শুনেছি।

ঢাকা, ১৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ