Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে ক্লাস চলাকালীন গান-বাজনা নিষিদ্ধ, বাতিল র‍্যাগ ডে

প্রকাশিত: ৩০ জুন ২০২২, ২১:৪০

র‍্যাগ ডে নিষিদ্ধ

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) র‍্যাগ ডে নিষিদ্ধ করা হয়েছে। তার পরিবর্তে নতুন ৮টি নিয়মে পালন করা যাবে ‘শিক্ষা সমাপনী উৎসব’। রাস্তা বন্ধ করে করা যাবে না র‍্যালি, ক্লাস চলাকালীন চালানো যাবে না গান-বাজনা।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়। সভা শেষে এক সিন্ডিকেট সদস্যের কাছ থেকে এসব তথ্য জানা যায়।

চূড়ান্ত হওয়া নিয়মগুলো হলো—র‌্যাগ ডে’র পরিবর্তে এক দিনের অনুষ্ঠানটির নামকরণ করা হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’ হিসেবে। সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করতে হবে। স্ব-স্ব বিভাগ বা ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্‌বোধন অনুষ্ঠান করা যাবে। ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে র‍্যালি করা যাবে এবং ক্লাস চলাকালীন উচ্চস্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে।

এ ছাড়া বিভাগের বা ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে অথবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে। শিক্ষা সমাপনী উৎসবে রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ২০২০ সালের সেপ্টেম্বরে ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ করে। পরে উপ-উপাচার্যকে (প্রশাসন) প্রধান করে গঠিত কমিটি নয়টি নীতিমালা তৈরি করে সিন্ডিকেটে অনুমোদনের জন্য উপস্থাপন করে।

ঢাকা, ৩০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ