Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে 'আন্তর্জাতিক জাদুঘর দিবস' উপলক্ষে সেমিনার

প্রকাশিত: ১৭ জুন ২০২২, ০২:১৫

আন্তজার্তিক জাদুঘর দিবস-২০২২ উপলক্ষে সেমিনার

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্তজার্তিক জাদুঘর দিবস-২০২২ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

জাবির প্রত্নতত্ত্ব বিভাগ, ইতিহাস বিভাগ এবং জাদুঘরগুলোর আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কমিটি অব মিউজিয়ামস (আইসিওএম) এর যৌথ উদ্যোগে ''পাওয়ার অব মিউজিয়াম' প্রতিপাদ্যকে সামনে রেখে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের শুরুতে স্বাগত ভাষণে অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান বলেন, 'প্রাচীন পুণ্ড্রনগরে (মহাস্থানগড়ে) ১৯৩০ সালে আবিষ্কৃত হওয়া বাংলাদেশের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ব্রাহ্মী হরফে লেখা মহাস্থান শিলালিপিটি বাংলাদেশের প্রাচীনতম লেখনির সাক্ষ্য বহন করে। কিন্তু সেসময় এই অমূল্য প্রত্নবস্তুটি ভারতীয় সংগ্রহশালা, কলকাতায় নেয়া হয়। দেশ ভাগ হয়ে হওয়ার ৭৫ বছর পরও মহাস্থান শিলালিপিটি এখনো ভারতে আছে। এছাড়া কুমিল্লার ময়নামতির শালবন বিহার ও অন্যান্য প্রত্নস্থানে ১৯৫০ এবং ৬০ এর দশকে বড় আকারের প্রত্নতাত্ত্বিক উৎখননে আবিষ্কৃত অসংখ্য প্রত্নবস্তু তৎকালীন পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়, কিন্তু বাংলাদেশের ইতিহাসের অমূল্য প্রত্নবস্তু গুলো স্বাধীনতার ৫০ বছর পরও আর ফেরত আসেনি।'

তিনি আরও বলেন, 'আন্তর্জাতিক জাদুঘর দিবসের আজকের এই মহতি অনুষ্ঠান থেকে আমাদের ন্যায্য দাবী- ভারত এবং পাকিস্তান থেকে আমাদের অতীব গুরুত্বপূর্ণ শেকড়ের পরিচয় প্রত্নবস্তু গুলো ফেরত চাই। সমগ্র বিশ্বে উপনিবেশ শাসন কালে সংগৃহীত বহুপ্রত্নবস্তু স্ব স্ব দেশে ফেরত দেয়া হচ্ছে। সম্প্রতি জার্মানী নামিবিয়ার অনেক প্রত্নবস্তু ফেরত দিয়েছে। আশা করি আমাদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রাণালয় পৃথিবীর অন্যান্য দেশের মতো বর্তমান ধারা অনুসরণ করে ভারত ও পাকিস্তান থেকে অমূল্য প্রত্নবস্তু ফেরত আনার আশু উদ্যোগ গ্রহণ করবে।'

সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব. সিমিন হোসেন রিমি বলেন, 'জাদুঘর আমাদের অতিত মানুষদের ইতিহাস ও ঐতিহ্য সমন্ধে জানায়। অতীতের এসব ইতিহাস ও ঐতিহ্যকে আমরা বর্তমানের সাথে সমন্বয় করে সামনে পথচলার অনুপ্রেরণা পাই। এজন্য বাংলাদেশের তরুণ ও ভবিষ্যৎ প্রজন্মকে জাদুঘরের সাথে আরও বেশি সংযুক্ত করা উচিত।'

এছাড়া সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সিকদার মো. জুলাকারনাইন এবং আলোচক হিসেবে উপস্থিত থাকেন গবেষক-লেখক ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ফয়জুল লতিফ চৌধুরী, ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. জয়ন্ত সিংহ রায়।

আন্তজার্তিক জাদুঘর পরিষদ (আইকম), বাংলাদেশ এর সভাপতি ও জাবির প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো: মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, কলা ও মানবিক অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মোজাম্মেল হক।

উল্লেখ্য, ১৯৪৬ সালে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস (আইসিওএম) প্রতিষ্ঠিত হয়। বর্তমানে ১৫৮ টি দেশের প্রায় ৪০ হাজার জাদুঘর এর সাথে যুক্ত রয়েছে। প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ করার মাধ্যমে এটি সার্বজনীন প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে। পাশাপাশি বিভিন্ন দেশের জাতীয় জাদুঘর ও বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ উদ্যোগে সংগঠনটি প্রতিনিয়ত শিক্ষার্থীদের মাঝে প্রত্নতাত্ত্বিক সম্পদ ও জাদুঘর বিষয়ক বিভিন্ন সচেতনা কার্যক্রম চালিয়ে আসছে।

ঢাকা, ১৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ