Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
মহানবীকে অবমাননাকারীদের রাষ্ট্রীয়ভাবে নিন্দা প্রকাশের দাবি

মহানবীকে অবমাননাকারীদের ফাঁসির দাবিতে উত্তাল জবি

প্রকাশিত: ১৩ জুন ২০২২, ০৫:১২

বিক্ষোভ সমাবেশ

জবি লাইভ: মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপির দুই নেতার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে ফের বিক্ষোভ সমাবেশে করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ধর্মপ্রাণ মুসলমানিন শিক্ষার্থীরা। এ সময় নবীকে নিয়ে অবমাননাকারীদের ফাঁসির দাবিও জানানো হয়েছে। এছাড়াও মহানবীকে অবমাননাকারীদের রাষ্ট্রীয়ভাবে নিন্দা প্রকাশের দাবি জানিয়েছেন তারা।

রবিবার (১২ জুন) বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ থেকে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল শুরু হয়ে কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে দিয়ে গিয়ে সাইন্স ফ্যাকাল্টি প্রদক্ষিণ করে। এরপর মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বের হয়ে বাংলাবাজার মোড় হয়ে পুনরায় বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে এসে সমাবেশে রুপ নেয়। এসময় তারা প্ল্যাকার্ড হাতে কটুক্তিকারীদের শাস্তি দাবি জানান।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বিশ্বের যে কোনো জায়গায় যদি নবী (সা.) কে অপমান করা হয় কোনো মুসলিমকে আঘাত করা হয়, আমরা এর বিরুদ্ধে রুখে দাঁড়াবো। মহানবী (সা) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করে বিজেপির দুই নেতা বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে আঘাত করছে। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার স্বার্থে ভারতের ইসলাম বিদ্বেষী কুলাঙ্গারদের অবিলম্বে গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

সমাবেশ শিক্ষার্থীরা আরও বলেন, আজ বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল বিষয়ে আইন আছে কিন্তু মহানবী (সা.) কে নিয়ে কোন আইন নেই। শুধু মহানবী (সা.) কে নিয়ে নয়, অন্য যেকোনো ধর্ম কে নিয়েই যেনো কোন কটুক্তিপূর্ণ কথা কেও না বলতে পারে।

বিক্ষোভ সমাবেশে প্রাণিবিদ্যা বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী মো. রুম্মান কবির বলেন, মহানবী (সা.)কে নিয়ে কোনো কটুক্তি মেনে নেবো না। নূপুর শর্মার মতো কটুক্তি কারীরা বিষদাঁত উপরে ফেলে দিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মুসলিম ভাইয়েরা সর্বদা প্রস্তুত।

ম্যানেজমেন্ট বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী বেলাল চিশতি বলেন, মুসলমানদের এই অপমান আমরা কোন ভাবে মেনে নেবো না। বিশ্বের মুসলিম সমাজ এক হয়ে আমরা এই কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি।

বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জাফর সিহাব বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী মুসলিম; স্পিকার মুসলিম; রাষ্ট্রপ্রতি মুসলিম এমনকি বাংলাদেশের অধিকাংশ জনগণ মুসলিম জাতীয় সংসদে রাষ্ট্রীয়ভাবে এ নিয়ে নিন্দা প্রকাশ করা উচিত।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী মো. রাশেদুজ্জামান লিমন বলেন, একটি দলের মুখপাত্র হয়ে তিনি কিভাবে অন্য ধর্মের নবী কে নিয়ে এমন কটুক্তিমূলক ব্যক্তব্য দিতে পারে, মহানবী শুধু মহামানবই নন তিনি সকলের আদর্শ, একজন মানুষ হয়ে কিভাবে একজন মানুষকে কুরুচিপূর্ণ মন্তব্য করতে পারে। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই। শুধু ফাঁসি নয় এমন শাস্তি যেন হয় যা সারা বিশ্বের মানুষের কাছের নজির হয়ে থাকে।

এদিকে ভারতে বিজেপির মুখপাত্র নপুর শর্মা ও নবীন কুমার জিন্দাল কর্তৃক বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) ও উম্মুল মু'মিনীন আয়েশা (রা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

এর আগে গত শুক্রবার বাদ জুম্মা মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপির দুই নেতার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ধর্মপ্রাণ মুসলিম শিক্ষার্থীরা।

এছাড়াও বিজেপির দুই নেতার কটূক্তিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে শনিবার রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন। পাশাপাশি বিজেপির ওই দুই নেতা নূপুর শর্মা ও নাভিন কুমার জিন্দালের বাংলাদেশ সফরে আজীবন নিষেধাজ্ঞা আরোপের দাবি জানানো হয়েছে।

ঢাকা, ১২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআইএস//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ