Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাতীয় বাজেট নিয়ে জাবি শিক্ষার্থীদের ভাবনা

প্রকাশিত: ৬ জুন ২০২২, ০০:০৯

ছবি: সংগৃহীত

মহামারি করোনা ভাইরাসের ধাক্কা সামলানোর মধ্যেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে দেখা দিয়েছে মন্দা। বাংলাদেশও এর বাইরে নয়। এই বৈশ্বিক মন্দার মধ্যেই আগামী ৯ জুন জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এরই মঝে শুরু হয়ে গেছে নতুন অর্থবছরের বাজেট নিয়ে বিভিন্ন জল্পনা-কল্পনা ও চুলচেরা বিশ্লেষণ। এক্ষেত্রে পিছিয়ে নেই শিক্ষার্থীরাও। আসন্ন অর্থবছরের বাজেট নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের ভাবনা তুলে ধরেছেন ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এর জাবি প্রতিনিধি মো.আতিকুর রহমান আতিক

সুমাইয়া সোলাইমান, ইতিহাস বিভাগ: গবেষণা খাতে আরও বেশি বরাদ্দ করা উচিত। বিশেষত সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা গবেষণার জন্য পর্যাপ্ত তহবিল পান না। গবেষণা সহযোগী হিসেবে যেসব শিক্ষার্থী কাজ করেন, তাঁদের পারিশ্রমিক দেওয়ার মতো সুযোগ শিক্ষকদের থাকে না। ফলে পড়ালেখার পাশাপাশি আয়ের জন্য টিউশনি বা অন্যান্য কাজের দিকে ঝুঁকলেও গবেষণায় আগ্রহী হন না শিক্ষার্থীরা।

যন্ত্রপাতি কেনার পর্যাপ্ত অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়গুলো অনেক গবেষণা করতে পারে না। শিক্ষা খাতে বাজেটের যেই অংশ বরাদ্দ থাকে, প্রথমে বিশ্ববিদ্যালয় ও পরে বিভাগ অনুযায়ী ভাগ হওয়ার পর তার পরিমাণ হয় একেবারেই অপর্যাপ্ত। তাই দেশ গবেষণা খাতে আরও বেশি বরাদ্দ রাখা উচিত।

আদনান ইমতিয়াজ, কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ: বাইরের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগোতে হলে উদ্যোগ ও উদ্ভাবন খাতে সরকারের আরও বেশি গুরুত্ব দেওয়া উচিত। এই খাতে নির্দিষ্টভাবে বরাদ্দের পাশাপাশি উদ্যোক্তাদের প্রণোদনা দিলে বেকারত্বের সংখ্যাও যথেষ্ট কমবে।

এছাড়া এখন অনেক তরুণ পড়ালেখার পাশাপাশি ফেসবুকের মাধ্যমে আয় করছেন, রাইড শেয়ারিংয়ের মাধ্যমেও আয় করছেন অনেকে। অনলাইন মাধ্যম বা অ্যাপ ব্যবহারের একটা চর্চা গড়ে উঠছে। এই চর্চাকে আরও বিকশিত করতে বেশি বরাদ্দের বিকল্প নেই।

মনসুর সরকার, ইতিহাস বিভাগ: অন্যান্য খাতের মতো সরকারের কৃষি খাতে বেশি বরাদ্দ রাখা উচিত। আমরা দেখতে পাই যে চীন, ইন্দোনেশিয়া, ভারতের মতো দেশগুলো কৃষিখাতে প্রযুক্তিগত উন্নয়ন ঘটানোর ফলে তাদের কৃষিজ উৎপাদন ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। ফলে তাদের কৃষিজ পণ্যে আমদানি নির্ভরতা কমে গেছে।

পাশাপাশি কৃষিজ কাজে ব্যবহৃত প্রয়োজনীয় দ্রব্য-সামগ্রীতে সরকারের আরও বেশি ভর্তুকি দেয়া উচিত। যাতে কৃষকরা স্বাচ্ছন্দ্যে বহুমাত্রিক কৃষিজ ফলন উৎপাদনের দিকে এগিয়ে যেতে পারে।

রুবাইয়া জান্নাত, দর্শন বিভাগ: বাজেটে সরকার বরাবরই চতুর্থ শিল্পবিপ্লবকে গুরুত্ব দিয়ে আসছে। তবে এটির বিস্তৃতির জন্য এই বাজেটে আরও বেশি বরাদ্দ রাখা উচিত। কেননা বাংলাদেশের শিল্প খাত এখনো অনেকটাই শ্রমিকনির্ভর।

চতুর্থ শিল্পবিপ্লবের কথা ভেবে আমরা যদি এখন থেকেই দক্ষ জনশক্তি গড়ে তুলতে না পারি এবং বাইরের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে না এগোই, তবে ভবিষ্যতে একটা বড়সংখ্যক মানুষ বেকার হয়ে যাবে। তাই নিজেদের জন্য নিজেরাই প্রযুক্তি ও সেই প্রযুক্তি পরিচালনার মতো দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে সরকারের এক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দেয়া উচিত।

ঢাকা, ০৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ