Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেমুরবিপ্রবিতে 'ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম' অনুষ্ঠিত

প্রকাশিত: ৫ জুন ২০২২, ০৬:২৬

বশেমুরবিপ্রবিতে 'ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম' অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি লাইভ: ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্ট'স এসোসিয়েশন (আইভিএসএ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শাখার আয়োজনে প্রাণীর স্বাস্থ্যসেবা ও পরামর্শ কার্যক্রমে 'ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম' অনুষ্ঠিত হয়েছে। এই প্রোগ্রামে ৩০০ টির বেশি গবাদি প্রাণীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত গোপালগঞ্জ সদরের গোবরা মাদ্রাসা সংলগ্ন মাঠে এই ক্যাম্পেইনটি আয়োজিত হয়। সেখানে গবাদি প্রাণীর ফ্রি চিকিৎসা, পরামর্শ প্রদান, টিকাদান ও কৃমিমুক্তকরণের মত বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এর পাশাপাশি বিনামূল্যে গবাদি প্রাণীর রুচিবর্ধক ওষুধ, কৃমিনাশক, ভিটামিন, মিনারেল, এন্টিবায়োটিক ও ইনজেকশন স্যালাইন প্রদান করা হয়। এসময় ২৫০ টি গরুকে বাদলা, তড়কা রোগের ভ্যাক্সিন এবং ১০০ গরুকে ও তিনটি বিড়ালকে ট্রিটমেন্ট দেওয়া হয়।

উক্ত ক্যাম্পেইনে ডাক্তার হিসাবে উপস্থিত ছিলেন আইভিএসএ এর উপদেষ্টা সহকারী প্রফেসর ডাঃ হুর-ই-জান্নাত ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডাঃ মার্জিয়া আফরোজ। এছাড়াও ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের শিক্ষার্থীরা।

সংগঠনটির উপদেষ্টা ডাঃ মার্জিয়া আফরোজ বলেন, "কৃষিনির্ভর বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রাণিসম্পদের ভূমিকা অপরিসীম। সেক্ষত্রে কৃষকরা প্রায়শই তাদের পশুপাখি নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এর মধ্যে উল্লেখযোগ্য মানসম্পন্ন খাদ্যের অপ্রতুলতা, পশু চিকিৎসা ও টিকা প্রদানে জ্ঞানের অভাব, বিভিন্ন রোগের প্রাদুর্ভাব নিয়ে অসচেতনতা। আমাদের বশেমুরবিপ্রবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের শিক্ষার্থীরা প্রথমবারের মতো ফ্রী ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম করেছে। বিভিন্ন পরামর্শ, চিকিৎসা এবং টিকা প্রদানের মাধ্যমে তারা কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে। যেটা পরবর্তীতে কৃষকদের সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করবে। এটা সবমিলিয়ে প্রাণিসম্পদ খাতের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।"

আইভিএসএ বশেমুরবিপ্রবি শাখার এডিশনার থার্ড অফিসার বাবর আলী বলেন "আলহামদুলিল্লাহ, আইভিএসএ বশেমুরবিপ্রবি শাখা আয়োজিত 'ফ্রী ভেটেরিনারি ক্যাম্পেইন এন্ড ভ্যাকসিনেশন প্রোগ্রামে' সম্মানিত শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীদের উপস্থিতিতে সুন্দর ও সফল ভাবে সম্পন্ন হয়েছে। বিনামূল্য ওষুধ ও ভ্যাকসিন দেওয়ায় এলাকায় জনসাধারণের মধ্যে ব্যাপক সাড়া পাওয়া গেছে। আমি মনে করি প্রাণীর স্বাস্থ্যসেবা মানে মানুষের সেবা। ইনশাআল্লাহ ভবিষ্যতে আমাদের সংগঠনের পক্ষ থেকে এই ধরনের ক্যাম্পেইন চালিয়ে যাবো।"

ঢাকা, ০৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ