Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে পূর্ণাঙ্গ ভবনের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১ জুন ২০২২, ০৬:২৬

পূর্ণাঙ্গ ভবনের দাবিতে জাবি আইন অনুষদের মানববন্ধন

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইন অনুষদ তাদের পূর্ণাঙ্গ অনুষদ ভবন নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার (৩১ মে) বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

২০১১ সালে জাবির আইন অনুষদ যাত্রা শুরুর পর থেকেই বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের চারতলায় একটি কক্ষ ও জহির রায়হান মিলনায়তনের উপরে একটি কক্ষকে দুভাগ করে শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছে। বর্তমানে প্রায় সাড়ে তিনশত শিক্ষার্থীর জন্য যা কোনো ভাবেই যথেষ্ট নয়। ক্লাসরুমের অভাবে এক বর্ষের ক্লাস শেষ হওয়ার অপেক্ষায় অন্য বর্ষ বাইরে দাঁড়িয়ে থাকতে হয়। বিভাগের শিক্ষক-কর্মকর্তাদের বসার জন্য মাত্র একটি করে কক্ষ রয়েছে। সেমিনার লাইব্রেরীর অভাবে শিক্ষার্থীরা আইনের গুরুত্বপূর্ণ রেফারেন্স বইগুলোও সংরক্ষণ করতে পারছেন না। পাশাপাশি আইন বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য নেই কোন মিটিং কক্ষও।

এ নিয়ে মানববন্ধনে ক্ষোভ প্রকাশ করে আইন অনুষদের সহকারী অধ্যাপক সুপ্রভাত পাল বলেন, 'আমাদের শিক্ষার্থীরা সুযোগ সুবিধায় বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষার্থীদের চেয়ে পিছিয়ে থাকবে কেন? তারা কথায় কথায় বলেন তোমাদের অডিটোরিয়ামে ব্যবস্থা করে দিয়েছি৷ অডিটোরিয়াম কি ক্লাস করার জায়গা? এটা যেন বেডরুমকে কিচেন বানিয়ে রান্না করার মত অবস্থা৷’

এদিকে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় ১৪ শত কোটি টাকার অবকাঠামো নির্মাণ কাজ চলমান রয়েছে। কিন্তু আইন অনুষদের জন্য কোনো বরাদ্দ নেই।

এর প্রতিবাদে আইন অনুষদের ভারপ্রাপ্ত ডীন ও বিভাগীয় প্রধান তাপস কুমার দাস বলেন, ‘যে আকাঙ্ক্ষা নিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে ভর্তি হয়েছে আমরা সেটা পূরণ করতে ব্যর্থ হয়েছি। বিশ্ববিদ্যালয় মানে একটা ক্লাসরুমের নিশ্চয়তা থাকা, একাডেমিক কার্যক্রমের সব সুযোগ সুবিধা থাকা। উন্নয়ন প্রকল্পের অগ্রাধিকার ভিত্তিতে ১ থেকে ১৪ পর্যন্ত প্রকল্পগুলো আছে সেটি দেখে আমি সম্পূর্ণরূপে হতাশ হয়েছি। একাডেমিক কার্যক্রমের কোন স্বদিচ্ছা আমি এ উন্নয়ন প্রকল্পের মধ্যে দেখতে পাইনি। গত ১০ বছর কি যথেষ্ট নয় একটা বিভাগের উন্নয়নের জন্য?'

মানববন্ধনে উক্ত বিভাগের বিভিন্ন বর্ষের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ঢাকা, ৩১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ