Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিষয়ক কর্মশালা সমাপ্ত

প্রকাশিত: ২১ মে ২০২২, ১৩:৩৮

গণিত বিষয়ক কর্মশালা

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগে ১২দিনব্যাপী ‘Mathematical Epidemiology/Biology’ kxl©K Scientific Research School (কর্মশালা) আজ ২০ মে ২০২২, শুক্রবার সমাপ্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ এবং ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ের সমন্বয়ে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণিত প্রতিষ্ঠান CIMPA যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানে ঢাকাস্থ স্পেন দুতাবাসের ডেপুটি হেড অব মিশন ইমিলিয়া ক্লেমিন রেডন্ডো সম্মাননীয় অতিথি এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি অধ্যাপক ড. পারভীন হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ ও স্পেনের ইউনিভার্সিটি কমপুলটেন্সি ডি মাদ্রিদ-এর অধ্যাপক আলিকজা বারবারা কুবিক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন CIMPA-এর স্থানীয় সমন্বয়কারী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার। গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম ধন্যবাদ জ্ঞাপন করেন। ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বর্তমান বিশ্ব করোনা মহামারি এবং জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন সমস্যা মোকাবেলা করছে। সময়োপযোগী পদক্ষেপ হিসেবে এই কর্মশালা আয়োজন করায় তিনি গণিত বিভাগ এবং CIMPA-কে আন্তরিক ধন্যবাদ জানান।

করোনা মহামারি পরবর্তী বিভিন্ন সংকট মোকাবেলায় সরকার ও নীতিনির্ধারকদের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি অ্যালামনাইদেরকে মুজিবুর রহমান ফাউন্ডেশনের মত গণিত শিক্ষা ও প্রসারে এগিয়ে আসার আহবান জানান।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, গণিত আমাদের জীবনের সর্বক্ষেত্রে জড়িয়ে আছে। জাতির প্রতি দায়বদ্ধতা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় সঠিক সময়ে এই গুরুত্বপূর্ণ কর্মশালা আয়োজন করেছে উল্লেখ করে তিনি আয়োজকদের ধন্যবাদ দেন। তিনি বলেন, এই ধরণের আয়োজন রাষ্ট্রের বিভিন্ন অংশের সঙ্গে গবেষকদের সেতুবন্ধন রচনা করে। তিনি জ্ঞানভিত্তিক অর্থনীতি বিনির্মাণ, দক্ষ মানব সম্পদ তৈরি এবং নতুন নতুন উদ্ভাবনে এগিয়ে আসার জন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। উক্ত কর্মশালয় দেশি বিদেশী ৫০ জন গবেষক অংশগ্রহণ করেন। আমেরিকা, কানাডা, ফ্রান্স, স্পেন ও ইতালির ৭ জন আন্তর্জাতিক গণিত বিশেষজ্ঞের তত্ত্বাবধানে উক্ত স্কুল পরিচালিত হয়।

এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন ও আন্তর্জাতিক গণিত সমিতি (IMU) উক্ত অনুষ্ঠানের আর্থিক সহযোগিতা করেন। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিলো ক্যাম্পাসলাইভ২৪ ডটকম, সমকাল, এটিএন বাংলা ও নিউ এজ।

ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ