Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবির সিনেট নির্বাচন: ৩ প্রার্থীকে অযোগ্য ঘোষণা করতে আইনি নোটিশ

প্রকাশিত: ১৮ মে ২০২২, ০৩:৩৭

ফাইল ছবি

ঢাবি লাইভ: আগামী ২৪ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট নির্বাচন। এদিকে আসন্ন এই নির্বাচনে তিন শিক্ষককে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করতে নির্বাচন কমিশনার বরাবর আইনি নোটিশ পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে যৌন হয়রানি ও অর্থ আত্মসাতে অভিযোগ উঠেছে।

সোমবার (১৬ মে) সিনেটের নির্বাচন কমিশনার ও ট্রেজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ ডাকযোগে এই নোটিশ পেয়েছেন। বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই ও দেশের একজন সচেতন নাগরিক হিসেবে সুপ্রিম কোর্টের আইনজীবী আর আই চৌধুরী গত ১২ মে এই নোটিশ পাঠান।

আইনী নোটিশে বলা হয়েছে, অত্যন্ত লজ্জা ও পরিতাপের বিষয় হলেও সত্য যে, বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক ঢাবির মতো একটি পবিত্র বিদ্যাপীঠের অতীব গুরত্বপূর্ণ ও শক্তিশালী বডি (কমিটি) সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে নীল দলের প্যানেলে মনোনয়ন পেয়েছেন যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত দুজন ও অর্থ আত্মসাতের মামলায় দুদকে অভিযুক্ত একজন শিক্ষক, যা বিভিন্ন জাতীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বহুলভাবে প্রচারিত হয়েছে।

নোটিশে আরও উল্লেখ করা হয়, মহান স্বাধীনতা যুদ্ধে নেতৃত্বদানকারী ও টানা ৩য় মেয়াদে সরকারে থাকা রাজনৈতিক দল আওয়ামী লীগ পন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের শিক্ষক প্যানেলের ৩৫ সদস্যের মধ্যে উল্লেখিত তিন শিক্ষক থাকায় অত্র বিশ্ববিদ্যালয়ের শুধু একজন অ্যালামনাই হিসেবেই নয়, দেশের একজন সচেতন নাগরিক ও স্বাধীনতার স্বপক্ষের সমর্থক হিসেবে আমি অত্যন্ত মর্মাহত, ব্যথিত ও লজ্জিত।

তিন শিক্ষককে সিনেট নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণার দাবি জানিয়ে নোটিশে বলা হয়, দেশের মিনি পার্লামেন্ট খ্যাত সকল আন্দোলন-সংগ্রামের সূতিকাগার পবিত্র এ বিদ্যাপীঠের সিনেটে ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে অভিযুক্তদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হলো। অন্যথায় আপনার বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দায়েরের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে অভিযুক্ত ওই তিন শিক্ষকের মধ্যে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের চেয়ারপারসন প্রফেসর আকরাম হোসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন তারই বিভাগের এক ছাত্রী। যা বর্তমানে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে তদন্তাধীন অবস্থায় রয়েছে।

এছাড়াও গত বছরের ২২ নভেম্বর লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও যৌন হয়রানি নিয়ে ঢাবির প্রযুক্তি ইউনিটের অন্তর্ভুক্ত জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইন্সটিটিউটের (নিটার) ৩৭ জন শিক্ষক ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন।

অপরদিকে, ডিন থাকাকালীন ফার্মেসী অনুষদের তহবিল থেকে অর্থ আত্মসাতের অভিযোগে ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের চেয়ারপারসন প্রফেসর এস এম আব্দুর রহমানের বিরদ্ধে দুদকে একটি মামলা চলমান রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ট্রেজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ বলেন, আজ সকালে এটি (আইনি নোটিশ) আমার অফিসে দেওয়া হয়েছে। নিয়মানুযায়ী আমি রেজিস্ট্রার বরাবর পাঠিয়ে দিয়েছি। তিনিই বিশ্ববিদ্যালয়ের লিগ্যাল অ্যাডভাইজারের সঙ্গে কথা বলে এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

ঢাকা, ১৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ