teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com
ঢাবিতে গণিত বিষয়ক কর্মশালা শুরু

''শিক্ষার্থীরা গবেষণার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে''

Md Akramuzzaman | প্রকাশিত: ৯ মে ২০২২ ২০:৪৭

প্রকাশিত: ৯ মে ২০২২ ২০:৪৭

ঢাবিতে গণিত বিষয়ক কর্মশালা

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণিত বিভাগে ১২ দিনব্যাপী ‘Mathematical Epidemiology/Biology’ শীর্ষক এক Scientific Research School (কর্মশালা) শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ এবং ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ের সমন্বয়ে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণিত প্রতিষ্ঠান ‘সিআইএমপিএ’ যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

উক্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান আজ বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মজিবুর রহমান গণিত ভবনে অনুিষ্ঠত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের Chargé d’Affaires H. E. Mr. Guillaume Audren de Kerdrel, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, এ এফ মজিবুর রহমানের ফাউন্ডেশন ট্রাস্টি মিসেস খুশি কবীর ও আন্তর্জাতিক Coordinator হিসাবে স্পেনের প্রফেসর Dr. Jorge Mozo Fernández । শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রফেসর ড. চন্দ্রনাথ পোদ্দার।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই কর্মশালায় অংশগ্রহণকারীদের অভিনন্দন জানিয়ে বলেন, এর মাধ্যমে বিভিন্ন দেশের গবেষকদের মধ্যে নিজস্ব চিন্তা-ভাবনা বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে। এরকম বিভিন্ন গবেষণাধর্মী কার্যক্রমের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ দেশে গণিত শিক্ষার উন্নয়ন ও বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি আরও উল্লেখ করেন গণিত সকল বিজ্ঞানের বিজ্ঞান এবং গণিত গবেষণার প্রতি গুরুত্ব আরোপ করেন। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে শিক্ষার্থীরা মুক্ত চিন্তা, মুক্ত বুদ্ধি চর্চা ও গবেষণার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল এই কর্মশালা আয়োজনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ এবং ঈওগচঅ কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। গণিতের সঠিক চর্চার মাধ্যমে জ্ঞান ভিত্তিক একটি উন্নত অর্থনীতি ও সমাজ ব্যবস্থা তৈরির ক্ষেত্রে এবং কোভিড-১৯ মহামারি মোকাবেলাসহ বিভিন্ন গবেষণায় এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উক্ত কর্মশালা চলবে।

ঢাকা, ০৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: