Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গবেষকদের তালিকায় বশেমুরবিপ্রবির ৯ শিক্ষক

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ১২:৫২

বশেমুরবিপ্রবির ৯ শিক্ষক

বশেমুরবিপ্রবি লাইভ: এবার বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স- ২০২২ এ স্থান পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ৯ জন গবেষক। শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।

বশেমুরবিপ্রবি গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. দিপংকর কুমার, দ্বিতীয় স্থানে রয়েছেন কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাহিদুল ইসলাম সোহাগ, তৃতীয় স্থানে রয়েছেন অ্যাপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ার বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, চতুর্থ স্থানে রয়েছেন অ্যানিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. নাজমুল হক, পঞ্চম স্থানে রয়েছেন ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক মিলন মন্ডল, ষষ্ঠ স্থানে রয়েছেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. শামসুল আরেফিন।

সপ্তম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান, অষ্টম স্থানে রয়েছেন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. মতিয়ার রহমান এবং নবম স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রভাষক উম্মে মাহফুজা শাপলা। এ বিষয়ে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স- ২০২২’ এ স্থান পাওয়া অ্যানিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক ড. মো. নাজমুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রধান দুইটি কাজ হচ্ছে গবেষণা করে জ্ঞান অন্বেষণ করা ও ছাত্রদের মাঝে সেই জ্ঞান বিতরণ করা।

আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য অবকাঠামোগত সমস্যা এবং গবেষণা ফান্ডের অপ্রতুলতা সত্ত্বেও এডি সায়েন্টিফিক র‌্যাংকিংয়ে সামনের দিকে থেকে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পারায় গর্ববোধ করছি। সেই সঙ্গে দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি, বশেমুরবিপ্রবিতে সব ধরনের গবেষণার পরিবেশ অতি দ্রুতই তৈরি হবে।

যাতে আমরা সবাই আরও বেশি গবেষণায় মনোযোগী হতে পারি এবং বিশ্ববিদ্যালয়কে আরও সম্মানজনক অবস্থানে নিয়ে যেতে পারি। এছাড়া এই তালিকায় স্থান পাওয়া আরেক গবেষক অ্যাপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ার বিভাগের সহযোগী অধ্যাপক ও শিক্ষক সমিতির সভাপতি ড. মো. কামরুজ্জামান বলেন, এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২২ তালিকায় আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নাম এসেছে এটা আমাদের জন্য নিঃসন্দেহে গর্বের বিষয়।

ভবিষ্যতে এটা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার কাজে উৎসাহিত করবে। প্রসঙ্গত, গবেষকদের গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট নয়টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ