Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বসেরা গবেষকদের তালিকায় জবির ৫০ জন

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ০৭:২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি লাইভ: অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৫০ জন গবেষক।শনিবার এডি সায়েন্টিফিক ইনডেক্সের অফিসিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

জানা গেছে, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষকদের তালিকা প্রকাশ করেছে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃপক্ষ। আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের দুই হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৫০ জন গবেষক।

এডি এর প্রকাশিত ওই তালিকা থেকে জানা গেছে, বিশ্বসেরা গবেষকদের তালিকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম ও বাংলাদেশের মধ্যে ১৮তম স্থানে রয়েছেন প্রফেসর কামরুল আলম খান, দ্বিতীয় স্থানে রয়েছেন সালেহ আহাম্মেদ, তৃতীয় স্থানে মো. শরিফুল আলম।

উল্লেখ্য, সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ