Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধের রেড মার্ক দিয়েছে ইউজিসি

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২, ০৯:৩৬

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়, ইউজিসি

লাইভ প্রতিবেদক: যেন তেন ভাবে আর ভর্তি করা যাবে না। নানান ত্রুটির কারণে একটি বিশ্ববিদ্যালয়কে রেড এলার্ট জারি করা হয়েছে। বলা হয়েছে নতুন কোন শিক্ষার্থী ভর্তি করলেই কঠোর ব্যবস্থা নিবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। রেড মার্ক করা সেই বিশ্ববিদ্যালয়ের নাম ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়। ইউজিসি বলেছে সকল প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে হবে। এর ব্যত্যয় হলেই ব্যবস্থা নেয়া হবে। ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ নির্দেশনা প্রদান করেছে।

জানাগেছে ওই বিশ্ববিদ্যালয় নাম সর্বস্ব। এক গাদা নানান অনিয়ম আর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম কানুনের তোয়াক্কা না করেই চালাচ্ছেন তারা। বিশ্ববিদ্যালয়টিতে অপ্রতুল শিক্ষক, যোগ্যতাসম্পন্ন শিক্ষকের অভাব, গবেষণার অনুপস্থিতি, চ্যান্সেলর কর্তৃক নিযুক্ত বৈধ কর্তৃপক্ষের অনুপস্থিতি, শিক্ষা সহায়ক ক্যাম্পাসের অনুপস্থিতি, লাইব্রেরীতে প্রয়োজনীয় পাঠ্য বইয়ের অপ্রতুলতা এবং বিশ্ববিদ্যালয়টির সকল কারিকুলাম মেয়াদ উত্তীর্ণ বলে উল্লেখ করা হয় ইউজিসির চিঠিতে। কড়া সতর্ক বার্তা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ওই নির্দেশনায় আরও বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ১৮ ও ২০ অনুযায়ী সিণ্ডিকেট ও একাডেমিক কাউন্সিল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি, শিক্ষাদান, সকল পরীক্ষা ও এর ফলাফল অনুমোদনের জন্য দায়িত্বপ্রাপ্ত। আইনের ধারা ১৭ ও ১৯ অনুযায়ী ভিসি একাধারে সিণ্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সভাপতি।

আইনের ৩১ ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি তথা চ্যান্সেলর সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ দিয়ে থাকেন। চ্যান্সেলর কর্তৃক নিযুক্ত ভিসির অবর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা ও এর ফলাফলের আইনগত কোনো বৈধতা নেই। ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সাল থেকে চ্যান্সেলর কর্তৃক নিযুক্ত ভিসি এবং প্রতিষ্ঠালগ্ন থেকে উপ-উপাচার্য ও ট্রেজারার নেই।

চ্যান্সেলর কর্তৃক নিযুক্ত ভিসির অবর্তমানে অন্য কারো সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সভার আইনগত কোনো বৈধতা নেই বলেও চিঠিতে বলা হয়।
এসব কারণে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। আরো হয়েছে দীর্ঘদিন ধরে ওই বিশ্ববিদ্যালয় নানান ধরনের অনিয়ম ও গোজামিলের আশ্রয় নিয়ে আসছে।

ঢাকা, ১৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ