Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ঢাবির ভর্তি আবেদন ২০ এপ্রিল থেকে, পরীক্ষা শুরু ৩ জুন

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২২, ০২:৪৭

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত এই আবেদন করা যাবে।

বুধবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভর্তি পরীক্ষার এ তারিখ নির্ধারণ করা হয়। আগামীকাল বৃহস্পতিবার ভর্তি কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল এ তথ্য জানিয়েছেন।

সূত্রে জানা গেছে, আগামী ৩ জুন শুক্রবার ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরিক্ষা। ৪ জুন শনিবার কলা অনুষদভুক্ত 'খ' ইউনিট, ১০ জুন শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিট এবং ১১ জুন শনিবার 'ঘ' ইউনিটের পরীক্ষা হবে। চারুকলা অনুষদভুক্ত 'চ' ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ জুন।

ভর্তি আবেদন ফি জমা নেওয়া শুরু হবে ২০ এপ্রিল থেকে এবং শেষ হবে ১০ মে।

আবেদনের যোগ্যতা: এই বছর বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ'র যোগফল ৮ থাকতে হবে। গত বছর যা ৮ দশমিক ৫ ছিল। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে।

মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। গতবছর ছিল জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫।

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ'র যোগফল ৭ খাকতে হতো। যা এবার কমিয়ে করা হয়েছে ৬ দশমিক ৫।

ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ