Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

গৌরব-ঐতিহ্যের ১৪৯ বছরে কবি নজরুল কলেজ

প্রকাশিত: ১৭ মার্চ ২০২২, ০৫:২২

ইমরান হোসাইন, কেনএনজিসি: রাজধানীর ঐতিহ্যবাহী কবি নজরুল সরকারি কলেজের ১৪৮ পূর্ণ হয়েছে। ইতিহাস-ঐতিহ্যের হাজারও স্মৃতির ধারক বাহক এই কলেজটির সূচনা হয় ১৮৭৪ সালের ১৬ মার্চ, ঢাকা মাদ্রাসা নামে। চার বার নাম পরিবর্তন হয়ে বর্তমানে কবি নজরুল সরকারি কলেজ।

বাংলার লেফটেন্যান্ট গভর্নর স্যার জর্জ ক্যাম্পবেলের আমলে মহসিন ফান্ডের টাকায় ১৮৭৪ সালে কলকাতা আলিয়া মাদ্রাসার মডেলে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে তিনটি নতুন মাদ্রাসা স্থাপন করা হয়। যদিও হাজী মুহাম্মদ মহসিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে নবপ্রতিষ্ঠিত মাদ্রাসাগুলোর নাম দেওয়া হয় মহসিনিয়া মাদ্রাসা। ঢাকায় প্রতিষ্ঠিত মাদ্রাসা বহুল পরিচিতি লাভ করে ‘ঢাকা মাদ্রাসা’ নামে। ব্রিটিশ শাসনামলে বাংলাদেশে এগুলো ছিল মুসলমানদের জন্য করা প্রথম সরকারি শিক্ষা প্রতিষ্ঠান।

১৯১৫ সালের ১৬ নভেম্বর এক সরকারি আদেশে মাদ্রাসার ব্যয়ভার বহনের দায়িত্ব বাংলার সরকারের ওপর ন্যস্ত করা হয়। প্রথম অধ্যক্ষ মওলানা ওবায়দুল্লাহ আল ওবায়দীর তত্ত্বাবধানে মুসলিম স্থাপত্যরীতি অনুযায়ী ভবন তৈরি হয় ১৮৮০ সালে।

মাদ্রাসায় সাতটি শ্রেণি ছিল। আরবি বিভাগে শুধু আরবি শিক্ষার্থীরা পড়তেন। ইংরেজি বিভাগে (পরবর্তীতে অ্যাংলো পার্সিয়ান বিভাগ) ইংরেজি শিক্ষার্থীরা পড়তেন। ১৮৮৩ খ্রিষ্টাব্দের মধ্যে মাদ্রাসার ৩৩৮ জন ছাত্রের মধ্যে ২০২ জনই ছিলের অ্যাংলো পারসিয়ান বিভাগের। ১৯১৫ সালে সরকার কর্তৃক অন্যান্য মাদ্রাসার মতো নিউ স্কিম পদ্ধতির শিক্ষা ব্যবস্থা চালুর প্রেক্ষিতে ঢাকা মাদ্রাসা হাই মাদ্রাসা হয়। ১৯১৬ সালে অ্যাংলো পারসিয়ান বিভাগ আলাদা হয়ে ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল হয়।

ঢাকা মাদ্রাসা বেশ জনপ্রিয় ছিল। দূর-দূরান্তের মুসলিম শিক্ষার্থীদের একমাত্র লক্ষ্যই ছিল এখানে পড়া। ১৯২১ সালে প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে ছাত্র ভর্তি না হওয়ায়, ১৯২৩ সালে ঢাকা মাদ্রাসাকে ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজে রূপান্তর করা হয়।

কবি নজরুল সরকারি কলেজ

 

১৯৫৮ সালের জাতীয় শিক্ষা কমিশনের সুপারিশে ১৯৬২ সালে মাদ্রাসা তুলে দিয়ে মাদ্রাসার ক্লাসগুলোকে মাধ্যমিক ক্লাসে পরিণত করা হয় এবং ঢাকা মাদ্রাসা পরিচিতি লাভ করে ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজের স্কুল বিভাগ হিসেবে। এরপর ১৯৬৮ সালে কলেজ থেকে স্কুল আলাদা হয়ে গিয়ে নাম হয় ইসলামিয়া সরকারি হাই স্কুল, ঢাকা। কলেজের প্রধান ভবনের নিচতলায় উত্তর-পূর্বাংশের এই স্কুলের কার্যক্রম এখনও চলছে।

১৯৬৮ সালে স্কুল আলাদা হওয়ার পর কলেজের নামও বদলে রাখা হয় সরকারি ইসলামিয়া কলেজ, ঢাকা। ১৯৭২ সালে পুনরায় নাম পরিবর্তন করে কবি নজরুল সরকারি কলেজ রাখা হয়। অদ্যাবধি এই নামেই পরিচিত হয়ে আসছে। ১৯৭৪ সালে ১৬৯ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু হলেও, বর্তমানে এই প্রতিষ্ঠানে শিক্ষার্থী প্রায় ১৭ হাজার।

১৯৯২ সাল থেকে কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। পরবর্তী সময়ে ২০১৭ সালে ১৬ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কবি নজরুল সরকারি কলেজে শিক্ষার্থীদের জন্য শহীদ শামসুল আলম হল নামে এটি ছাত্রাবাস রয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য নেই কোনো ব্যবস্থা।

আগে শিক্ষাঙ্গনটি ১৮ একরজুড়ে বিস্তৃত থাকলেও, বতর্মানে জায়গা মাত্র তিন একর। শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি খেলার মাঠ। মাঠের চারপাশে রয়েছে নানান প্রজাতির গাছপালা। বালুময় মাঠ, যেখানে শিক্ষার্থীরা খেলাধুলা করেন। এছাড়া, ক্যাম্পাসের শহীদ মিনারের পাশে দেওয়ালের ওপর পাথরে খোদাই করে বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রামাণ্য চিত্র রয়েছে।

কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীদের অভ্যন্তরীণ প্রতিভাকে বিকশিত করার জন্য রয়েছে বিজ্ঞান ক্লাব। এছাড়া বিএনসিসি, রোভার ও স্কাউট, ডিবেটিং ক্লাব, চেস ক্লাব, ইংলিশ ক্লাব, ও সাংবাদিক সমিতি রয়েছে। শিক্ষকরা এখানে মডারেট হিসেবে দায়িত্ব পালন করছে। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীরা বিভাগীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানান প্রতিযোগিতায় বরাবরই সাফল্য অর্জন করছে।

ঢাকা, ১৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ