Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে আন্তর্জাতিক গণিত দিবস পালিত হবে আগামীকাল

প্রকাশিত: ১৪ মার্চ ২০২২, ০৮:৪১

ঢাবি লাইভ: বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে আগামীকাল (১৪ মার্চ) ৩য় আন্তর্জাতিক গণিত দিবস ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক গণিত ইউনিয়ান (আইএমইউ) ২০২২-এর গণিত দিবসের মূল প্রতিপাদ্য স্থির করেছে: 'Mathematics Unites' গণিত একত্রিত হয় অর্থাৎ গণিত একটি সাধারণ ভাষা যা একে অপরকে খুঁজে বের করে।

অনুষ্ঠানটি সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল উদ্বোধন করবেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানের পর একটি মনোজ্ঞ র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করবে।

আন্তর্জাতিক গণিত দিবসের প্রধান লক্ষ্য, গণিতের গুরুত্ব সম্পর্কে সর্বস্তরের জনসাধারণকে সচেতন করে তোলা। নারীর ক্ষমতায়ন, বিজ্ঞান ও প্রযুক্তি, অর্থনীতি, স্বাস্থ্য, গণপরিবহন, টেলিযোগাযোগ এবং টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে গণিত ও গণিত শিক্ষার অবদান সম্পর্কে জনসাধারণকে ধারণা প্রদান করা। জাতিসংঘ কর্তৃক ঘোষিত Sustainable Development Goals (SGDs-17) লক্ষ্যমাত্র অর্জনে গণিত অপরিহার্য। যেমন: প্রাকৃতিক দূর্যোগ, মহামারি রোধ, রোগের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে গণিত সচেতন করে তোলা।

অনুষ্ঠানে 'Mathematics Unites' বিষয়ের উপরে ৩ টি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মোঃ আব্দুল মতিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ড. মোহাম্মদ হুমায়ুন কবীর ও বাংলাদেশ প্রকৌশল বিপ্রফেসর বিদ্যালয়ের ড. কে এম আরিফুল কবীর। সকাল ১০:৩০-১১:৩০ টায় শিক্ষার্থীদের (৬ষ্ঠ থেকে স্নাতক পর্যন্ত ) ‘‘গণিত প্রতিযোগিতা” এর আয়োজন করা হয়েছে।

৩টি গ্রুপে অনলাইনে বাছাইকৃতরা ১৪-০৩-২০২২ তারিখ এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে চ‚ড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে। বিজয়ী শিক্ষার্থীদের জন্য সাটিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হবে।

দুপুর ১:০০ টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত Mr. ITO Naoki উপস্থিত থেকে ক্রেষ্ট ও সার্টিফিকেট বিতরণ করবেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ সামাদ এবং বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো: আব্দুস ছামাদ।

উল্লেখ্য, ২৬ নভেম্বর ২০১৯ তারিখ ইউনেস্কো-এর ৪০ তম সাধারণ অধিবেশনে ১৪ ই মার্চকে আন্তর্জাতিক গণিত দিবস (আইডিএম) হিসেবে স্বীকৃতি প্রদান করে। ১৯৮৮ সাল থেকে ১৪ই মার্চ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পাই (π) দিবস উদযাপিত হয়ে আসছে। আন্তর্জাতিক গণিত ইউনিয়ন (আইএমইউ) একটি বেসরকারী এবং অলাভজনক বৈজ্ঞানিক সংস্থা এবং এর অন্যতম লক্ষ্য গণিতের কার্যক্রমকে আন্তর্জাতিকভাবে প্রচার ও প্রসার ঘটানো। ২০১৭ সনে বাংলাদেশ এর সদস্যপদ লাভ করে। বিশ্বব্যাপী বর্তমানে এর সদস্য সংখ্যা ৯০।

উক্ত গণিত দিবসের অনুষ্ঠানে আহবায়কের দায়িত্ব পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ড. মো. শহীদুল ইসলাম।

ঢাকা, ১৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ