Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জবিতে সরস্বতী পূজা উদযাপিত

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০২২, ০৮:০৯

জবি লাইভ: সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতী পূজা উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) কেন্দ্রীয়ভাবে একটি মণ্ডপে অনুষ্ঠিত হয়েছে পূজা। এ উপলক্ষে নানা আয়োজন করা হয়েছে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের নিচতলায় দুপুর থেকে পূজা শুরু হয়।

তখন থেকেই পূজা দেখতে ভিড় করে দর্শনার্থী ও শিক্ষার্থীরা। তাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। পূজা উপলক্ষে ক্যাম্পাসকে সুন্দর করে সাজিয়ে তুলতে রঙ্গিন করে আঁকা হয়েছে বিভিন্ন ধরনের আলপনা। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে শান্ত চত্বর, শহীদ মিনারের সম্মুখভাগ, রফিক ভবনের সামনে এবং প্রশাসনিক ভবনের চারপাশে নানা ধরনের আলপনা এঁকেছে শিক্ষার্থীরা।

এসময় দর্শনার্থীরা বলেন, খুবই সুন্দর আয়োজন হয়েছে। করোনার কারণে এবার শুধুমাত্র একটি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে কিন্তু গতবছর তো সেটিও হয়নি।

পূজা শুরুর কিছুক্ষণের মধ্যেই পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, প্রক্টর মোস্তফা কামাল সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

এসময় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, সরস্বতী পূজা প্রতি ডিপার্টমেন্টে অনুষ্ঠিত হয়। কিন্তু এবছর করোনা ভাইরাসের কারণে সম্মিলিতভাবে কেন্দ্রীয়ভাবে হচ্ছে। বাংলাদেশ অসাম্প্রদায়িক ছিলো এবং অসাম্প্রদায়িক থাকবে। এখানে ধর্ম নিয়ে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে তা শক্ত হাতে দমন করা হবে।

শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজী বলেন, মৌলবাদ প্রতিবাদের আতুরঘর জগন্নাথ বিশ্ববিদ্যালয়। কেউ যেন পূজাকে কেন্দ্র করে বিশৃঙ্খলা সৃষ্টি না করে তার প্রতি সজাগ দৃষ্টি রাখবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

পূজা উদযাপন কমিটির আহ্বায়ক মিথুন বাড়ৈ বলেন, এবার করোনার কারনে পূজা আয়োজন চ্যালেঞ্জিং ছিলো, কিন্তু তারপরেও আয়োজন করতে সক্ষম হয়েছি। ধন্যবাদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে আমাদের আয়োজনকে স্বার্থক করে তোলার জন্য।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, এখানে স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপিত হয়েছে। ধর্ম যার যার উৎসব সবার। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাম্প্রদায়িকতার কোনো জায়গা নেই। করোনা সংক্রমণ কমলেই ক্যাম্পাসে সকল ধরণের উৎসব সারাবছরই অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত বছর করোনার কারণে ক্যাম্পাসে পূজা উদযাপন হয়নি। এবছরেও করোনা প্রকোপ বেড়ে যাওয়ায় একটিমাত্র মণ্ডপে কেন্দ্রীয়ভাবে পূজার আয়োজন করা হয়েছে।

ঢাকা, ০৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ