Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জবিতে ভর্তির আবেদন শুরু ১৫ নভেম্বর

প্রকাশিত: ১১ নভেম্বার ২০২১, ০১:২৫

জবি লাইভ: ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) প্রথম বর্ষে ভর্তির আবেদন আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে। প্রতি ইউনিটের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। আগামী ২৫ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ও‌হেদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভর্তির বিস্তারিত তথ্য জানতে ও আবেদন করতে এখানে ক্লিক করুন । 

'A' ইউনিটে (বিজ্ঞান) বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) এর শিক্ষার্থীরা ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫০ এর নিচে থাকা যাবেনা।
 
'B' ইউনিটে (মানবিক) মানবিক, মিউজিক, গার্হস্থ অর্থনীতি, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ) এর শিক্ষার্থীরা ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবেনা।
 
'C' ইউনিটে (বাণিজ্য) বাণিজ্য, ডিপ্লোমা-ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স এর শিক্ষার্থীরা ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবেনা।
 
'A', 'B', ও 'C' এই তিনটি বিভাগের জন্য প্রতিটিতে ৬০০ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে। সকল ইউনিটের জন্য জিসিই-এর ক্ষেত্রে আইজিসিই ('ও' লেভেল) পরীক্ষায় অন্তত ৩ টি বিষয়ে B গ্রেডসহ ন্যূনতম ৫ টি বিষয়ে উত্তীর্ণ এবং আইএএল ('এ' লেভেল) পরীক্ষায় অন্তত ২ টি বিষয়ে B গ্রেডসহ ৩ টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।
 
বিদেশী শিক্ষার্থীদের ভর্তির আবেদনের জন্য  এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলাদেশের মানদণ্ডে B গ্রেড অথবা ৪.০ এর স্কেলে ৩.০ অথবা ৫.০ এর স্কেলে ৩.৫ থাকতে হবে।
 
'A' ইউনিটের (বিজ্ঞান) শিক্ষার্থীদের ইউনিট-B, ইউনিট-C এর নির্ধারিত বিষয়সমূহে ভর্তির সুযোগ রয়েছে। তদ্রূপ 'C' ইউনিটের শিক্ষার্থীদের ইউনিট-B এর নির্ধারিত কয়েকটি বিষয়ে ভর্তির সুযোগ রয়েছে।
 
সংগীত ও চারুকলা বিভাগে সকল শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবেনা
 
নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগেও সকল শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবেনা
 
সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে শুধুমাত্র ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৫ নভেম্বর বেলা ১২ টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। প্রতি বিভাগের জন্য ৬০০ টাকা আবেদিন ফি পরিশোধ করতে হবে। ৩ ডিসেম্বর সকাল ১০ টা থেকে সংশ্লিষ্ট বিভাগে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শুরু হবে।
 
সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন এই চারটি বিভাগে বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক নেয়া হবে। পরীক্ষার ধরণ সংশ্লিষ্ট বিভাগ ঠিক করবে। এ চারটি বিভাগের জন্য পৃথকভাবে আবেদন করতে হবে।
 
বিকাশ, নগদ, রকেট ও শিওরক্যাশ মোবাইল ব্যাংকিং অথবা টেলিটকের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করা যাবে। বিকাশ ও রকেট এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে ১% সার্ভিস চার্জ তবে ৪ টাকার কম ও ৩০ টাকার বেশি নয়, নগদের ক্ষেত্রে ১% সার্ভিস চার্জ ও টেলিটক এর ক্ষেত্রে ৮% সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।
 
নম্বর বণ্টন ও মেধা তালিকা প্রণয়নের ক্ষেত্রে৷ GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় ১০০ নম্বর এবং এসএসসি/সমমান থেকে ৪০% ও এইচএসসি/সমমান থেকে ৬০% নম্বর নিয়ে মোট ২০০ নম্বরের ভিত্তিতে ইউনিট ভিত্তিক মেধা তালিকা করা হবে। মেধা তালিকার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে এবং ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.jnu.ac.bd)- এ যথাসময়ে পাওয়া যাবে।

ভর্তির বিজ্ঞপ্তি

 

ঢাকা, ১০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ