Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২২শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেমুরবিপ্রবিতে কম্পিউটার চুরি, শিক্ষকদের হুমকির বিচারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ২৭ আগষ্ট ২০২০, ০১:০৮

বশেমুরবিপ্রবি লাইভঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষকদের সাথে অসদাচরণ ও হুমকির বিচার এবং লাইব্রেরীর কম্পিউটার চুরির প্রকৃত চোরকে শনাক্তকরণের দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (২৬ আগস্ট) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা শিক্ষকদের হুমকি দেয়ার বিচার নিশ্চিত করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে কম্পিউটার চুরির মূলহোতাদেরও বিচারের আওতায় আনার দাবি জানান।

মানববন্ধনে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে ছাত্রনেতা ফাহাদ সারজিল, মোঃ জাহাঙ্গীর আলম, শেখ তারেক এবং বাবুল শিকদার বাবু বলেন, "বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার চুরির ঘটনায় এক শিক্ষার্থীকে (মাসরুল ইসলাম পনি) গ্রেফতার করেছে পুলিশ। আর ওই শিক্ষার্থীকে গত ১৮ জুলাই বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অনুমতি দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়েরই এক কর্মকর্তা।

এমনকি পুলিশ যখন পনিকে রেস্টুরেন্ট থেকে আটক করে তখনও ওই কর্মকর্তাও পনির সাথে রেস্টুরেন্টে উপস্থিত ছিল৷ আর এসব কারণে তদন্ত কমিটিকে সকল প্রশ্নের উর্ধ্বে রাখতে তাকে কম্পিউটার চুরির ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটি থেকে অব্যাহতি দেয়া হয়। কিন্তু এতে ওই কর্মকর্তা ক্ষিপ্ত হয়ে যান এবং তদন্ত কমিটিতে থাকা তিন শিক্ষকসহ পাঁচ সদস্যকে হুমকি প্রদান করেন। আমরা এই ঘটনার দৃষ্টান্তমূলক বিচারসহ কম্পিউটার চুরির মূলহোতাদোর বিচার চাই"।

এসময় শিক্ষার্থীরা প্রশ্ন তুলেছেন, করোনার প্রাদুর্ভাবে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষেধাজ্ঞা আরোপের পর থেকে সকলে প্রক্টর কিংবা নিরাপত্তা কর্মকর্তার অনুমতি নিয়ে প্রবেশ করতো। তাহলে পনি কেনো এদের অনুমতি না নিয়ে ওই কর্মকর্তার অনুমতি নিয়ে প্রবেশ করলো।

এসময় তারা আরও বলেন, শিক্ষার্থীরা শিক্ষকদেরকে হুমকি প্রদানের ঘটনা কখনোই মেনে নিবেনা এবং তারা যেভাবে সাবেক উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলো এখনও সেভাবে এই ঘটনার প্রতিবাদ করবে।

এর আগে গত ১৯ আগস্ট সহকারী রেজিস্ট্রার মোঃ নজরুল ইসলাম হীরা তদন্ত কমিটির কাজে বাঁধা দিচ্ছেন এবং তদন্ত কমিটিকে দেখে নেয়ার হুমকি দিয়েছেন এমন অভিযোগে বশেমুরবিপ্রবির রেজিস্ট্রার ড. নূরউদ্দিন আহমেদের নিকট যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়ে লিখিত আবেদনপত্র দিয়েছিলেন তদন্ত কমিটির পাঁচ সদস্য।

তবে হুমকি দেয়ার অভিযোগ অস্বীকার করেছেন সহকারী রেজিস্ট্রার মোঃ নজরুল ইসলাম হীরা। তিনি বলেন, "আমি কাউকে হুমকি দেইনি বরং কম্পিউটার চোর ধরার বিষয়ে সবচেয়ে বেশি সক্রিয় ছিলাম। আমার বিরুদ্ধে এখন একটি মহল ষড়যন্ত্র করছে"।

প্রসঙ্গত, বশেমুরবিপ্রবির কেন্দ্রীয় লাইব্রেরি থেকে ঈদুল আজহার ছুটিতে ৪৯টি কম্পিউটার চুরি হয়। এ চুরির ঘটনায় বশেমুরবিপ্রবির শিক্ষার্থী মাসরুল ইসলাম পনিসহ মোট সাতজনকে আটক করেছে পুলিশ।

ঢাকা, ২৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ