Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২২শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউ'তে রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার

প্রকাশিত: ২৪ আগষ্ট ২০২০, ২২:২৪

এনএসইউ লাইভঃ বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে র্যাঙ্কিং এ প্রথম স্থান অধিকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইন্সটিটিউট অফ পলিসি এন্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এর উদ্যোগে এবং কানাডিয়ান হাই কমিশন এর সহযোগিতায় সোমবার "রোহিঙ্গা সংকট: পশ্চিমা, এশীয় এবং দ্বিপাক্ষিক দৃষ্টিভঙ্গি" শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় জুম এ শুরু হয় এ ওয়েবিনার।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনার জন্য প্যানেল সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, ঢাকায় নিযুক্ত কানাডার হাই কমিশনার বেনোইট প্রফন্টেইন, মালয়েশিয়ার প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী তান শ্রী দাতো ড. সাঈদ হামিদ আলবার, বাংলাদেশ এর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং এসআইপিজির সিনিয়র ফেলো রাষ্ট্রদূত শহীদুল হক। আলোচনা সভাটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, রোহিঙ্গা সঙ্কট কেবল বাংলাদেশ ও মিয়ানমারের জন্যই সমস্যা নয়, এটি আঞ্চলিক ও বৈশ্বিক ভাবে একটি বড় উদ্বেগ, যার সমাধান হওয়া দরকার। তিনি এই সময় উল্লেখ করেন, মায়ানমারে বসবাসকারী সম্প্রদায়কে বৈষম্যমূলক ও শোষণ বন্ধ করার জন্য আমাদের অবশ্যই মায়ানমারের উপর চাপ অব্যাহত রাখতে হবে।

কানাডার হাই কমিশনার বেনোইট প্রফন্টেইন বলেন, রোহিঙ্গা সংকট শুরুর পর থেকে কানাডিয়ানরা মিয়ানমারে যা ঘটেছে তাতে হতবাক এবং আমরা পুরো সময় জুড়ে দৃড় ভাবে বাংলাদেশের পাশে আছি। আমরা শুরু থেকেই পরিষ্কার বুঝতে পেরেছিলাম রোহিঙ্গা সংকট নিরসনে আমাদের কিছু করতে হবে। আমাদের প্রধানমন্ত্রী প্রথমেই রোহিঙ্গা সংকট নিরসনে বিশেষ কর্মী নিয়োগ করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি নিয়েছিলেন।

রোহিঙ্গা সংকট নিরসনে কী করা যায় তা বোঝার চেষ্টা করার জন্য আমি মিয়ানমার এবং আরও কিছু দেশ ভ্রমণ করেছি। আমাদের উভয় দেশের ক্ষেত্রেই মানুষের মানবিক বিষয় গুলোর দিকে খেয়াল রাখতে হবে এবং মানুষের জীবন বাঁচাতে হবে।

তান শ্রী দাতো ড. সাঈদ হামিদ আলবার বলেন, এশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যেখানে বিশ্বের ৬০ ভাগ জনগোষ্ঠী বাস করে। রোহিঙ্গা সংকট কেবল বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যেই সমস্যা নয়, এটি একটি আঞ্চলিক ও বৈশ্বিক সংকটও বটে। রোহিঙ্গা ট্র্যাজেডি কেবল মানবিক সংকটই নয়, এটি সুরক্ষা এবং রাজনৈতিক সমস্যা এর সাথে ও জড়িত যেগুলির সাথে আঞ্চলিক ও বৈশ্বিক সংস্থাগুলির এর হস্তক্ষেপ প্রয়োজন। মানবিক লঙ্ঘন ও গণহত্যা বন্ধে আমাদের অবশ্যই পদক্ষেপ গ্রহণ করতে হবে। এসময় তিনি নর্থ সাউথ ইউনিভার্সিটিকে এমন একটি গুরুত্বপূর্ণ সেমিনারের আয়োজন করার জন্য ধন্যবাদ জানান।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, এনএসইউ সেই সব গবেষণার উপর জোর দেওয়ার জন্য গর্বিত যা সরকার এবং শিল্পের জন্য নীতি নির্ধারণের ক্ষেত্রে সাহায্য করে এবং যার ব্যবহারিক জীবনে প্রভাব রয়েছে। আমি বিশ্বাস করি যে এই ধরনের সেমিনার এবং এর ফলাফল সরকারকে এই সংকট সমাধানের সিদ্ধান্ত নিতে এবং নীতিমালা তৈরি করতে সহায়তা করবে। এসময় তিনি এ জাতীয় সেমিনারের আয়োজন ও অংশগ্রহণের জন্য আয়োজক এবং আলোচকদের ধন্যবাদ জানান।

এছাড়াও ভার্চুয়াল আন্তর্জতিক আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ডা. ইশরাত জাকিয়া সুলতানা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকবৃন্দ, গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও দূতাবাসের প্রতিনিধিবৃন্দ, বিদেশী শিক্ষক ও গবেষকগণ। সিপিএস এর এর সমন্বয়ক, ড. এম জসিম উদ্দিন ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে এই আন্তর্জাতিক কনফারেন্স সমাপ্তি ঘোষণা করেন।

ঢাকা, ২৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ