Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কি ঘটেছিল কালো দিবস খ্যাত ২৩ আগস্টে?

প্রকাশিত: ২৩ আগষ্ট ২০২০, ১৬:৫৯

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কালো দিবস খ্যাত ২৩ আগস্ট আজ। ২০০৭ সালের ২০-২৩ আগস্ট সেনাসমর্থিত তত্বাবধায়ক সরকারের শাসনামলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী তথা বিশ্ববিদ্যালয় পরিবারের উপর সংঘটিত অমানবিক, বেদনার্ত ও নিন্দনীয় ঘটনার স্মরণে এই দিবসটি প্রতিবছর পালন করা হয়ে থাকে।

২০০৭ সালের ২০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃবিভাগ ফুটবল খেলা চলাকালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্র ও সেনা সদস্যদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। সে সময় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সেনা ক্যাম্প ছিল। শিক্ষার্থীদের সাথে বাকবিতণ্ডার একপর্যায় সেনা সদস্যরা সেখানে থাকা ছাত্র-শিক্ষকদের লাঞ্চিত করে।

এ ঘটনা ক্যাম্পাসে জানাজানি হলে শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে মিছিল করে। বিক্ষোভ মিছিলে পুলিশ ও সেনাবাহিনী ফের হামলা চালায়। পরদিন ২১ আগস্ট ক্যাম্পাস উত্তাল হয়ে পড়ে। বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে। সারাদেশে শুরু হয় ‘সেনা হটাও’ আন্দোলন। পরদিন ২২ আগস্ট সন্ধ্যায় দেশের প্রধান পাঁচটি শহরে কারফিউ জারি করে বিশ্ববিদ্যালয়গুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। শিক্ষার্থীদের হল ত্যাগ করার জন্য চাপ দেয়া হয়।

এসব ঘটনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সেনা ক্যাম্প গুটিয়ে নেয়ার দাবি জানায় শিক্ষার্থীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পেরে ছাত্র বিক্ষোভের মুখে কেন্দ্রীয় খেলার মাঠ থেকে অস্থায়ী সেনাক্যাম্প গুটিয়ে নেয়া হয়। পরদিন ২৩ আগস্ট রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আনোয়ার হোসেন ও অধ্যাপক হারুন-অর-রশিদের চোখ বেঁধে নিয়ে যাওয়া হয় অজানা স্থানে।

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েক জন শিক্ষককে শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি প্রকাশের অভিযোগে গ্রেপ্তার করা হয়। বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষক ও ৭ জন ছাত্রকে গ্রেপ্তার করা হয়। সারাদেশে ৮২ হাজার ছাত্রকে আসামি করে মামলা হয়। শেষ পর্যন্ত অচলাবস্থা ও তীব্র চাপের মুখে আটক ছাত্র-শিক্ষকদের মুক্তি দেয়া হয় এবং দীর্ঘ ৬৬ দিন পর ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খুলে দেয়া হয়।

পরবর্তী বছর থেকে (২০০৮) প্রতিবছরই ২৩ আগস্ট বিশ্ববিদ্যালয়ের কালো দিবস হিসেবে পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা। এ বছরও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘কালো দিবস’ পালন করা হবে।

ঢাকা, ২৩ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ