Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউ'তে মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারী ২০২০, ০৪:০৭

এনএসইউ লাইভঃ বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক,দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ২০২০ উপলক্ষ্যে আলোচনা সভা এর আয়োজন করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির পাবলিক রিলেশন্স অফিস এর পরিচালক জামিল আহমেদ এর সঞ্চালনা এবং ভিসি প্রফেসর আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির প্রাক্তন মহাপরিচালক বঙ্গবন্ধু প্রফেসর শামসুজ্জামান খান।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক জাগরণ এর সম্পাদক এবং প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর চেয়ারম্যান জনাব আবেদ খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ।

শামসুজ্জামান খান বলেন, বাংলা ভাষা অনেক বেশি বিজ্ঞান সম্মত একটি ভাষা এবং মনের ভাব প্রকাশে বাংলা ভাষা থেকে আর কোন উত্তম মাদ্ধম হতে পারে না। এসময় তিনি বাংলা ও ইংরেজি ভাষা এক সাথে মিশিয়ে কথা না বলার জন্য শিক্ষার্থীদেরকে আহবান জানান। তিনি বলেন বাংলা ও ইংরেজি এক মিশিয়ে কথা বললে ভাষার মধুরতা নষ্ট হয়।

আবেদ খান বলেন, আমাদের মনের ভাব প্রকাশে বাংলা ভাষার তুলনা নাই। মাতৃভাষা কে মনে প্রানে ভালবাসতে হবে এবং বুকে লালন করতে হবে। আমাদের ভাষার হাজার বছরের ঐতিহ্য রয়েছে, আমাদের ভাষা সম্পর্কে জানতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদেরকে বাংলা ভাষা এবং বাংলা ভাষার ইতিহাস চর্চা এর উপর গুরুত্ব আরোপ করেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, আমি মনে করি বাংলা ভাষা ভাল না জানলে অন্য ভাষা জানা কঠিন হয়ে যায়। আমাদের উন্নতির জন্য বাংলা ভাষা এবং বাংলা ভাষার ইতিহাস জানতে হবে।

এসময় তিনি আরও বলেন, শিক্ষার্থীদেরকে বাংলা ভাষা শিক্ষায় আগ্রহী করে তুলতে নর্থ সাউথ ইউনিভার্সিটি সব শিক্ষার্থীদের জন্য ১০০ নম্বর এর একটি বাংলা কোর্স বাধ্যতামূলক করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য এম. এ. কাসেম, প্রো-ভিসি প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রশাসন বিভগের নির্বাহী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মোহাম্মদ সাবের, শিক্ষকবৃন্দ,কর্মকর্তাবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ