Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বহিরাগত মুক্তের দাবিতে ঢাবির এসএম হল শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২০, ১০:১২

ঢাবি লাইভঃ বহিরাগত'মুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। হল ছাত্র সংসদের ভিপি এম এম কামাল উদ্দীন ও জিএস জুলিয়াস সিজার তালুকদারের নেতৃত্বে শনিবার সন্ধ্যায় ফুলার রোডের উদয়ন স্কুলের সড়ক অবরোধ করে মানববন্ধন করেন হলের প্রায় অর্ধশত শিক্ষার্থী। মানববন্ধনে ক্যাম্পাসকে বহিরাগতমুক্ত ও গণপরিবহন নিয়ন্ত্রণসহ ৪টি দাবি জানানো হয়।
 
এম এম কামাল উদ্দিন শিক্ষার্থীদের পক্ষে চার দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো রয়েছে-ক্যাম্পাসের প্রতিটি মোড়ে গেট তৈরি করা; বহিরাগতদের অবাধ বিচরণে শিক্ষার্থীদের ভোগান্তি যেন না হয় তার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া; ক্যাম্পাসে ভারী যানবাহন নিয়ন্ত্রণ করা; ক্যাম্পাসে অশ্লীলতা বন্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা।
 
জুলিয়াস সিজার তালুকদার বলেন, এই বিশ্ববিদ্যালয়ে সবার বিচরণের অধিকার রয়েছে কিন্তু এটার অপব্যবহার মানা যাবে না। আমরা কোনভাবেই এই বিষয়ে একইঞ্চিও ছাড় দেবো না।
 
তিনি বলেন, আমরা দীর্ঘ দিন ধরে লক্ষ্য করে আসছি যে, আমাদের প্রিয় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের অবাধ বিচরণ। তাদের অপ্রীতিকর ব্যবহারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে৷ অন্যদিকে, গণপরিবহনের অবাধ চলাচল ও অতিগতিতে মটরসাইকেল চলার কারণে ক্যাম্পাস জীবন ঝুঁকিপূর্ণ হচ্ছে৷ এসব বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরই উদাসীন। প্রক্টরিয়াল টিম থাকতে কেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিরাপত্তার জন্য রাস্তার নামতে হবে? কেন আমরা গণপরিবহন বাঁধা দিতে যাবো? আমরা নিজেরাাই ক্যাম্পাসে নিরাপদ নয়।
 
হলের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাহীন বলেন, এই ফুলার রোড পার্কে পরিণত করেছে। বহিরাগতরা এখানে অশ্লীল কর্মকাণ্ড করে। তারা এটাকে প্রেম চত্বর হিসেবে ব্যবহার করে।
 
প্রথম বর্ষের শিক্ষার্থী ইয়াকুব বলেন, পড়ালেখার স্বপ্ন নিয়ে ঢাবিতে এসেছি। আমাদের গাদাগাদি করে থাকতে হয়। আমরা ঢাবিতে এসেছি পড়ালেখা ও গবেষণা করতে। আমরা আশা করছিলাম এখানে নতুন, সুন্দর পরিবেশ পাবো। কিন্তু তার পরিবর্তে আমরা পেয়েছি বহিরাগত ভরপুর এবং গণপরিবহনের এক ঢাকা বিশ্ববিদ্যালয়। অন্যদিকে সড়ক অবরোধ করে মানববন্ধন করায় অনেক কে দূর্ভোগ্যের শিকার হতে হয়।
 
উল্লেখ্য, গতকাল শুক্রবার রাতের বেলায় ঘুরতে এসে "র্যাগিং" ও পরে ব্যাপক মারধরের শিকার হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই শিক্ষার্থী ও তাদের এক ছোট ভাই। সলিমুল্লাহ মুসলিম হল সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে এ ঘটনা ঘটে।
 
প্রথম বর্ষের শিক্ষার্থী কর্তৃক র্যাগিং ও পরে সলিমুল্লাহ হল সংসদের ভিপি এম এম কামাল উদ্দিনের নেতৃত্বে তাদের ব্যাপক মারধরের অভিযোগ উঠেছে। এ ঘটনায় প্রক্টরিয়াল মোবাইল টিমের ৪ সদস্য আহত হয়েছে বলেও জানা যায়।
 
ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ