Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সমন্বিত ভর্তি পরীক্ষায় ঢাবির অংশ না নেয়ার জন্য মানব বন্ধন

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০৭:৩২

ঢাবি লাইভঃ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্ন পত্রের মাধ্যমে একত্রে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে এ বিষয়ে বৈঠক শেষে এ কথা জানায় UGC. সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের পর এবার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও এই পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা।

তবে স্বায়ত্তশাসিত চারটি (০৪ টি) বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ সিদ্ধান্তের ব্যাপারে নিরপেক্ষ থেকেছে। পরে অবশ্য বুয়েট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে না বলে তাদের মতামত জানায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিষয়ে জানা গেছে আগামী ২৪ ফেব্রুয়ারী এ বিষয়ে তারা একাডেমিক কাউন্সিলে সিন্ধান্ত নেবে। ঢাকা বিশ্ববিদ্যালয় যাতে নিজের স্বাতন্ত্র্য বৈশিষ্ট ধরে রাখতে সমন্বিত ভর্তি পরীক্ষায় না যায় সে কারণে শিক্ষার্থীরা অপরাজেয় বাংলার সামনে মানব বন্ধন করার সিদ্ধান্ত নিয়েছে।

মানব বন্ধর শেষে সমন্বিত ভর্তি পরীক্ষা না নেয়ার ব্যাপারে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করবেন তারা। তবে ইউজিসি বলেছে যদি বিশ্ববিদ্যালয়গুলোর কোনটি তাদের সিদ্ধান্তের সঙ্গে একমত না হয় তবে তাদের ছাড়াই সমন্বিত ভর্তি পরীক্ষা নিবে তারা।

সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ এবং আচার্য (মহামান্য রাষ্ট্রপতি) বিভিন্ন সময়ে আহ্বান জানিয়াছেন। এতে করে শিক্ষার্থী এবং অভিভাবকের ভোগান্তি এবং ব্যয় দুটোই কমে যেত। কিন্তু অনেক বিশ্ববিদ্যালয় তাদের স্বাতন্ত্র্যের প্রশ্নে সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে তারা আগ্রহ দেখায়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয় যাতে সমন্বিত ভর্তি পরীক্ষায় না যায় সে বিষয়ে একটি মানব বন্ধনের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ব্যাপারে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকে একটি ইভেন্ট খোলেছেন। সেখানে তারা বলেছেন (হুবহু তুলে ধরা হলো):

"চলতি শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি‍। ইতোমধ্যে বুয়েট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে‍।

আমরা মনে করি, প্রতিটি বিশ্ববিদ্যালয়েরই স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে‍। এই স্বতন্ত্র বৈশিষ্ট্য অক্ষুণ্ন রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারে না‍। শুধুমাত্র স্বতন্ত্র বৈশিষ্ট্য অক্ষুণ্ণ রাখতেই নয় ; বরং প্রশ্নফাঁসের মতো সমস্যাও রয়েছে। তাছাড়া, এখন পর্যন্ত সমন্বিত ভর্তি পরীক্ষা কেমন হবে তা নিয়ে কোনো রূপরেখাও প্রদান করেনি ইউজিসি‍।

আগামী ২৪ তারিখ ঢাবির একাডেমিক কাউন্সিল সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে‍। আমরা তার পূর্বেই উপাচার্য বরাবর আমাদের দাবিদাওয়া পেশে স্মারকলিপি প্রদান করবো‍। যাতে কোনো হঠকারি সিদ্ধান্ত এই বিশ্ববিদ্যালয় প্রশাসন না নেয়‍। ইতোপূর্বে, এই প্রশাসনের অনেক হঠকারী সিদ্ধান্তই আমরা দেখেছি‍। শিক্ষার্থীরা নতুন কোনো হঠকারী সিদ্ধান্ত মানবে না‍।

আগামীকাল সকাল ১১ : ৩০ এ অপরাজেয় বাংলার পাদদেশে দাঁড়াবার কথা রয়েছে। পরবর্তীতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।"

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ