Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেমুরবিপ্রবিতে ক্লাস রুমের সংকটে শিক্ষার্থীদের আন্দোলন

প্রকাশিত: ২১ অক্টোবার ২০১৯, ০৭:১৬

বশেমুরবিপ্রবি লাইভঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা ক্লাসরুম সংকটে আন্দোলন করছে।

ইতিহাস বিভাগ, শেখ হাসিনা ইনস্টিটিউট না বিভাগ এরূপ বিভিন্ন সমস্যা দ্রুত নিরসনে অবস্থান কর্মসূচি পালন করছে ইতিহাস বিভাগের শতাধিক শিক্ষার্থী।

রবিবার বেলা ৩টায় ইতিহাস বিভাগের ৩৩৪ জনেরও অধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বর থেকে মিছিল বের করেন। মিছিলটি জয় বাংলা চত্বর প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে এসে অবস্থান কর্মসূচী পালন করে শিক্ষার্থীরা।

এসময় তাদের ক্লাসরুম সংকট নিরসনসহ বিভিন্ন দাবি-দাওয়া সম্পর্কিত স্লোগানে ধ্বনিত হয় ক্যাম্পাস।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী ঊর্মি বলেন, ক্যাম্পাসে টিনশেডে তাদের একটি মাত্র ক্লাস রুম। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ক্লাস রুম ভাগাভাগি করে ক্লাস করতে হয়। যা শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠন, মেধা চর্চা ও জ্ঞানার্জনের ক্ষেত্রে হুমকিস্বরূপ। দ্রুত ক্লাস রুম সংকট নিরসনসহ শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।"

আন্দোলনের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান। তিনি শিক্ষার্থীদের দাবি-দাওয়া পূরণ ও ক্লাস রুম সংকট দ্রুত সমাধানের আশ্বাস দেন এবং শিক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানান।

তথ্যানুসন্ধানে বেরিয়ে আসে, সদ্য বিদায়ী ভিসি খোন্দকার নাসির উদ্দিন ইউজিসির অনুমোদন ছাড়াই বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ খোলেন। যা বিশ্ববিদ্যালয়ের আইনের সাথে সাংঘর্ষিক। এখন ৩৩৪ জন শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা আদৌ কি সম্ভব। এমন সংশয়ে ভুগছেন অনেক অভিভাবক। এছাড়াও আগামী ভর্তি পরীক্ষায় ইতিহাস বিভাগে ভর্তি করা হবে প্রায় ২০০জন শিক্ষার্থী।

এদিকে শেখ হাসিনা আইটি ইন্সটিটিউটের শিক্ষার্থীরা জানান, তারা বশেমুরবিপ্রবির শিক্ষার্থী হওয়া সত্ত্বেও তাদের মাদারীপুরে শিবচরের ভাড়া করা একটি কলেজে ক্লাস করতে হয়। যেখানে শিক্ষার নূন্যতম কোনো সুযোগ সুবিধা নেই।

তারা সেখানে সকল সুযোগ-সুবিধার নিশ্চয়তাপূর্বক শিক্ষার উপযুক্ত পরিবেশ চান অন্যথায় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনার জোর দাবি জানান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ