Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বর্ষসেরা কবি’র অ্যাওয়ার্ড পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থী সানি

প্রকাশিত: ১৮ অক্টোবার ২০১৯, ০২:৩০

বশেমুরবিপ্রবি লাইভঃ বাংলা একাডেমি’র অন্তর্ভুক্ত স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান নব সাহিত্য প্রকাশনী থেকে এ বছর `বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯’ এবং `বাংলাদেশ নব সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯’ পেয়েছেন জনপ্রিয় তরুণ কবি, বশেমুরবিপ্রবি শিক্ষার্থী ফয়সাল হাবিব সানি।

তিনি বর্তমানে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগে অধ্যয়নরত স্নাতক (সম্মান) ৩য় বর্ষের ছাত্র৷ সমসাময়িক সময়ে কবিতা লিখে বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী মানুষের কাছে প্রেম ও দ্রোহের প্রিয় কবি হয়ে উঠেছেন তিনি।

২০১৬ সালে ঢাকায় অমর একুশে গ্রন্থমেলায় “দাবানল” কাব্যগ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে কবিতায় তিনি নতুন দিগন্ত উন্মোচন করেন৷ গ্রন্থটি প্রকাশিত হয় সাহিত্য প্রকাশনী (নব সাহিত্য প্রকাশনী) থেকে এবং ২০১৮ সালে একই প্রকাশনী থেকে তার নতুন তিনটি কবিতাগ্রন্থ অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয় আর এই গ্রন্থমেলাতেই প্রকাশিত হয় তার “দাবানল” কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণ।

সম্প্রতি ঢাকার নয়াগাঁওতে বাংলা ভাষার প্রধান কবি নির্মলেন্দু গুণের নিজস্ব বাসভবনে অনাড়ম্বরপূর্ণভাবেই তাকে এই পুরস্কার প্রদান করা হয়। তিনি নির্মলেন্দু গুণের হাত থেকে `বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯’- এর ক্রেস্ট গ্রহণ করেন। এছাড়াও তাকে `বাংলাদেশ নব সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯’ ও সম্মাননা পদক প্রদান করা হয়।

এছাড়াও ক্যাম্পাস সাংবাদিকতায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করায় অর্জন করেন `এডুকেশন ওয়াচ’ সম্মাননা। কিছুদিন আগে তার বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আন্দোলনেও রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

উল্লেখ্য, এই প্রতিভাবান তরুণ কবি ১৯৯৭ সালের ২৩ আগস্ট বাংলাদেশের কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলাধীন `আমলা’ নামক এক ঐতিহ্যবাহী গ্রামে জন্মগ্রহণ করেন। কুষ্টিয়া সরকারি কলেজ থেকে তিনি ২০১৫ সালে মানবিক বিভাগ থেকে এইচ, এস, সি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন এবং ২০১৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগে ভর্তি হন।

তিনি কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এর আগে `প্রাপ্তি সাহিত্য সম্মাননা-২০১৮’ এবং বাংলাদেশ কবিসংসদ কর্তৃক `কবি সুকান্ত কবিতা পুরস্কার’ লাভ করেন।

ঢাকা, ১৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ