Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভর্তি বঞ্চিত লক্ষাধিক শিক্ষার্থী নিয়ে জাবি ছাত্র ইউনিয়নের উদ্বেগ

প্রকাশিত: ২৬ মে ২০১৯, ০২:০৯

লাইভ প্রতিবেদকঃ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও এবার ২ লাখ ৪২ হাজার ৪২ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে এখনও আবেদন করেননি, যাদের বেশিরভাগই ঝরে পড়বে বলে বোর্ড কর্মকর্তারা মনে করছেন। গণমাধ্যম থেকে জানা এ তথ্যে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

সভাপতি নজির আমিন চৌধুরী জয় ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক এক যৌথ বিবৃতিতে বলেন, ''উচ্চ মাধ্যমিক পর্যায়ে দুই লক্ষাধিক শিক্ষার্থী ঝড়ে পড়ার সম্ভাবনায় সরকারের এ সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের গাফিলতি আছে।

আমরা সব সময়ই সর্বজনীন,গণমুখী,বিজ্ঞানভিত্তিক ও বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থার দাবি করেছি। কিন্তু বাংলাদেশ রাষ্ট্র নিপীড়নমূলক-সাম্প্রদায়িক শিক্ষা কাঠামো,নীতি অনুসরণ করছে। এরই ফলস্রুতিতে এ বিপুল সংখ্যক শিক্ষার্থী ঝড়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

অচিরেই এসব নীতির পরিবর্তন না করলে সারা দেশের শিক্ষার্থীরা এসব নীতিসংস্লিষ্ট কাঠামো ও মন্ত্রণালয়ের আমলাতন্ত্র ছুঁড়ে ফেলবে।" নেতৃবৃন্দ আরো বলেন, ব্যাপক জনগোষ্ঠী শিক্ষার অধিকার থেকে বঞ্চিত এবং শিক্ষা পরিণত হয়েছে পণ্যে। সেইসাথে যারা মাধ্যমিক পেরিয়ে উচ্চ মাধ্যমিকে শিক্ষার অধিকারের দাবি রাখে তাদেরকে সুকৌশলে শিক্ষাজীবন থেকে সরিয়ে ফেলা হচ্ছে। তারা দাবি করেন, কলেজের সিট সংকটের সমাধান করে ও শিক্ষার্থীবান্ধব শিক্ষা ব্যবস্থা তৈরি করে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের অচিরেই কলেজে পড়ার অধিকার দিতে হবে।

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//অরএইচ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ