Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইংরেজী মাধ্যম শিক্ষার্থীদের গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

প্রকাশিত: ২৭ অক্টোবার ২০১৮, ০৩:৩৭

লাইভ প্রতিবেদক: দেশের সকল ইংরেজী মাধ্যম স্কুলের মেধাবী শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ৭ম একাডেমিয়া ইংরেজী মাধ্যম গণিত অলিম্পিয়াড। শুক্রবার সকালে রাজধানীর বেসরকারী ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্থায়ী ক্যাম্পাসে গণিত অলিম্পিয়াডের চুড়ান্ত রাউন্ড অনুষ্ঠিত হয়।

বিকেলে চুড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। যেখানে স্ট্যান্ডার্ড ওয়ান থেকে ’এ’ লেভেলস পর্যন্ত প্রতি ক্লাসে সেরা ১০ জন করে মোট ১২০ জন বিজয়ীকে ক্রেস্ট প্রদান করা হয়। চুড়ান্ত রাউন্ডে ঢাকাসহ দেশের সকল ইংরেজী মাধ্যম স্কুল থেকে বাছাই করা সেরা ৬০০ শিক্ষার্থী অংশ নেয়।

এর আগে এ বছর আগস্ট ও সেপ্টেম্বর মাস থেকে শুরু হয় ৭ম একাডেমিয়া ইংরেজী মাধ্যম গণিত অলিম্পিয়াডের স্কুল পর্যায়ের বাছাই পর্ব। যেখানে দেশের প্রায় একশ ইংরেজী মাধ্যম স্কুলের ৮ হাজার শিক্ষার্থী অংশ নেয়। স্কুল পর্যায়ের বাছাই পর্ব থেকে উত্তীর্ণ ২ হাজার ৫০০ শিক্ষার্থীকে নিয়ে গত ১২ই অক্টোরব রাজধানীতে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। একাডেমিয়া স্কুলের ৭টি ক্যাম্পাসের ১০ পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হয় প্রাথমিক বাছাই পর্ব।

সেখান থেকেই চুড়ান্ত পর্বে অংশ নেয়ার সুযোগ পায় ৬০০ মেধাবী ছাত্র-ছাত্রী। যারা শুক্রবার চুড়ান্ত পর্বে অংশ নিলো। প্রতি ক্লাসের শীর্ষ ১০ জনকে ক্রেস্ট ও সার্টিফিকেট দিলেও চুড়ান্ত পর্বে সুযোগ পাওয়া সকল শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

৭ম একাডেমিয়া ইংরেজী মাধ্যম গণিত অলিম্পিয়াড-২০১৮ এর চুড়ান্ত পর্বের পুরস্কার বিররনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভাসিটির (ইউআইউই) ভিসি প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভাসিটির (ইউআইউই) ভিসি প্রফেসর ড. হাসনান আহমেদ, রেজিস্ট্রার এএসএম সালাহউদ্দিন ও একাডেমিয়ার প্রিন্সিপাল প্রফেসর ড. এম. মাহবুবুল হক।

৭ম একাডেমিয়া ইংরেজী মাধ্যম গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতাটি সার্বিক তত্ত্বাবধায়ন করেন ‘একাডেমিয়া’র চেয়ারপারসন মিসেস সারওয়াত জেব ও ব্যবস্থাপনা পরিচালক মো. কুতুবউদ্দিন।

এদিকে গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান বলেন, সব জায়গায় গণিতের ব্যবহার বাড়ালে দ্রুত সময়ের মধ্যে দেশের অর্থনৈতিক অবস্থার আরো ইতিবাচক পরিবর্তন হবে।

এসময় তিনি আরো বলেন, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অনেক উন্নত দেশ বাস্তব জীবনে শুধু গণিতের ব্যবহার বাড়িয়ে অর্থনৈতিকভাবে দ্রুত সময়ের মধ্যে উন্নতির শিখরে পৌঁছে গেছে। তাই সরকারকে তিনি সব ক্লাসে গণিত পড়ানোর পাশাপাশি সব ক্ষেত্রে এর ব্যবহার বাড়ানোর পরামর্শ দিয়েছেন। এছাড়া শিক্ষার্থীদের গণিতে আরো পারদর্শী করে গড়ে তুলতে এ খাতে বরাদ্দ বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি।

৭ম একাডেমিয়া ইংরেজী মাধ্যম গণিত অলিম্পয়াড প্রতিযোগিতাটির আর্থিক সহযোগিতা করেছে বেসরকারী বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)। প্রতিযোগিতাটির মিডিয়া পার্টনার হিসেবে সহযোগিতা করেছে বেসরকারী টেলিভিশন সময় টিভি, জনপ্রিয় বেসরকারী এফএম রেডিও টুডে ও শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন। এছাড়া দেশের শীর্ষ ইংরেজী দৈনিক দ্যা ডেইলি স্টার, ৭ম একাডেমিয়া ইংরেজী মাধ্যম গণিত অলিম্পিয়াডের ইয়াং এ্যাংগেইজমেন্ট পার্টনার হিসেবে সহযোগিতা করেছে।

 

 


ঢাকা, ২৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ