Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শেকৃবির সঙ্গে জাপানি মারুহিসা কোম্পানির গবেষণা চুক্তি

প্রকাশিত: ২৫ অক্টোবার ২০১৮, ০৩:৪৩

শেকৃবি লাইভ: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ও জাপানের মারুহিসা কোম্পানি লিমিটেডের সঙ্গে মিষ্টি আলুর উপর একটি গবেষণা চুক্তি সম্পন্ন হয়েছে। মিষ্টি আলুর ফলন ও পুুষ্টিমান বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের কৃষকের আর্থ সামাজিক উন্নয়ন ও সুস্বাস্থ্য সুনিশ্চিত করার লক্ষ্যে একটি গবেষণা প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

শেকৃবির কৃষি উদ্ভিদ বিজ্ঞান বিভাগ ও মারুহিসা কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এ চুক্তি সম্পন্ন হয়। মারুহিসা কো. লি. জাপান এর পক্ষে ফুড প্রসেসিং ডিপার্টমেন্টের প্রধান মি: ইয়াসুজি কাছাটানি এবং শেকৃবির পক্ষে ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ এ চুক্তিতে স্বাক্ষর করেন।

জানা গেছে, সংশ্লিষ্ট সার্বিক গবেষণায় অর্থায়ন করবে জাপানের জাইকা। প্রধানত শেকৃবি’র গবেষণা মাঠ পাশাপাশি বাংলাদেশের চারটি জেলা গাইবান্ধা, শেরপুর, বগুড়া ও শরীয়তপুরে কৃষক মাঠ পর্যায়ে এই গবেষণা কার্যক্রম শুরু হয়ে আগামী ২০২০ সাল পর্যন্ত চলবে।

শেকৃবি ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ উক্ত প্রকল্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। সিনিয়র ইনভেস্টিগেটর হিসেবে দায়িত্ব পালন করবেন প্রো-ভিসি প্রফেসর ড. মো: সেকেন্দার আলী। শেকৃবির কৃষি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো: আশাবুল হক মূল গবেষণা কার্যক্রমের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো: সেকেন্দার আলী, ট্রেজারার প্রফেসর ড. মো: আনোয়ারুল হক বেগসহ মূল গবেষণা কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. মো: আশাবুল হক উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভিসির কনফারেন্স রুমে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

 


ঢাকা, ২৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ