Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিজ্ঞানমেলায় মুখর মানারাত কলেজ

প্রকাশিত: ১৫ অক্টোবার ২০১৮, ০৭:৫২

লাইভ প্রতিবেদক: প্রায় এক সপ্তাহ ধরে মানারাত কলেজে ছিল বিজ্ঞানমেলার আমেজ। বিভিন্ন ক্লাসের ক্ষুদে-বিজ্ঞানীদের দেখা গেল বিজ্ঞান-প্রোজেক্ট নিয়ে ভীষণ ব্যস্ত। রবিবার ছিল প্রজেক্ট প্রদর্শনীর দিন। কলেজ ক্যাম্পাসে মেলার শুভ-সূচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত-রসায়ন বিভাগের সাবেক প্রফেসর, মানারাত বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত ভিসি ও মানারাত ট্রাস্টের সদস্য জনাব ড. এম. উমার আলি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মানারাত ট্রাস্টের সদস্য ও মানারাত বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি হাফিজুল ইসলাম মিয়া, মানারাত ট্রাস্টের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর এটিএম ফজলুল হক।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের সম্মানিত অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো: মেহ্দী হাসান প্রামানিক, পিএসসি, উপাধ্যক্ষদ্বয় ফাতেমা জেমাইমা রহমান ও মোহাম্মদ ফারুক।

শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন বালক ও বালিকা শাখার কো-অর্ডিনেটর এসএম সিরাজুল ইসলাম ও তাহমীনা ইয়াসমীন এবং বিজ্ঞানমেলার আহবায়ক সেলিনা খাতুন, শরীয়তুল্লাহ আকন্দ প্রমুখ।

তৃতীয় শ্রেণি থেকে এ-লেভেল পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নেয় এই বিজ্ঞানমেলায়। বিজ্ঞানমেলার প্রভাবে পুরো কলেজ ক্যাম্পাস সাজসাজ রবে মুখর হয়ে ওঠে। ক্ষুদে-বিজ্ঞানীরা তাদের উদ্ভাবিত চমৎকার সব বিজ্ঞানপ্রকল্প প্রদর্শনীতে উপস্থাপন করে।

প্রকল্পের কোনো কোনোটিতে পাওয়া যায় শিক্ষার্থীদের উচ্চমানের সৃজনশীলতার স্বাক্ষর। অনেকের মতে, এ ধরনের প্রকল্প যারা বানিয়েছে, উপযুক্ত পরিবেশ পেলে ভবিষ্যতে যে তারা বিজ্ঞান গবেষণায় মৌলিকত্বের স্বাক্ষর রাখবে এ আশাবাদ ব্যক্ত করা যায় সহজেই। ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞানের বিভিন্ন বিভাগের ছয় জন সম্মানিত শিক্ষক বিজ্ঞানমেলায় বিচারকের দায়িত্ব পালন করেন। চারটি গ্রুপে মোট ১৩১ টি প্রজেক্ট মেলায় অংশ নেয়। বিজ্ঞানমেলায় বারোটি প্রজেক্টকে পুরস্কৃত করা হয়।

 

 

ঢাকা, ১৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ