Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেফমুবিপ্রবিতে ভিসির সংকট, শিক্ষার্থীদের দূর্ভোগ

প্রকাশিত: ১৫ অক্টোবার ২০১৮, ০৬:০৮

বশেফমুবিপ্রবি লাইভ: জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) প্রজ্ঞাপন জারীর চার মাসেও ভিসি যোগদান না করায় সংবাদ সম্মেলন করেছে শিক্ষার্থীরা। এসময় তারা ভিসির সংকট নিরসনের দাবীতে দিনব্যাপী সংবাদ সম্মেলন, মানববন্ধন ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি কর্মসূচি পালন করেন।

জানা গেছে, রবিবার দুপুর ১২টায় ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন, দুপর ২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন শেষে সচিবালয়ে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে বিশ্ববিদ্যালয়টির মাৎস্যবিজ্ঞান অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মাজহারুল ইসলাম। অপরদিকে প্রেসক্লাবের সামনে মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাজহারুল ইসলাম, জাহিদ হাসান অনিক, ফকির আহসানুল ইরফান, স্বাধীন সরকার প্রমুখ। মানববন্ধন শেষে জাহিদ হাসান অনিকের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল সচিবালয়ে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মীনি শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে ২০০০ সালে জামালপুর জেলার মেলান্দহের মালঞ্চ এলাকায় প্রতিষ্ঠিত হয়। যা বাংলাদেশের একমাত্র "বিএসসি ফিশারিজ অনার্স" ডিগ্রিপ্রদানকারী কলেজ "শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ"। প্রতিষ্ঠানটি দীর্ঘ ১৮ বছর যাবত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর অধীনে পরিচালিত হয়ে আসছে।

২০০৬ সালে বিরোধী দলের নেত্রী থাকা অবস্থায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত কলেজ মাঠে এক জনসভায় মায়ের নামের এই কলেজটিকে পূর্নাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়িত করার জন্য স্থানীয় পাঁচ বারের সাংসদ, পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৭ সালের ২০ নভেম্বর মহান জাতীয় সংসদে কলেজটিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করে দেশের ৩৯তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০১৭ পাশ হয়।

এসময় শিক্ষার্থীরা আরো জানান, ভিসি নিয়োগের দাবীতে শিক্ষার্থীদের কয়েক দফা আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ২১শে জুন চার বছরের জন্য প্রথম ভিসি হিসেবে নিয়োগ পান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিক জীববিদ্যা বিভাগের প্রফেসর ড. নিরঞ্জন কুমার সানা।

প্রথম ভিসি ড. নিরঞ্জন কুমার সানা দায়িত্ব পালনে অপারগতা জানিয়ে যোগদান করেনি। এতে বিপাকে পড়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। কারণ তারা ভিসি নিয়োগের দাবীতে আন্দোলন করতে গিয়ে পর্যাপ্ত ক্লাস করতে না পারায় জুনের সেমিষ্টার ফাইনাল পরীক্ষা বর্জন করেন।

এরপর নতুন ভিসি নিয়োগ নিয়ে তৈরী হয় সংকট। বিশ্ববিদ্যালয়টির একাডেমীক, প্রশাসনিক ও হলসহ অবকাঠামো নির্মাণের জন্য ৩৫০ একর জমি অধিগ্রহণ প্রক্রিয়াও থমকে আছে।চলতি ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলেজ নাকি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে তা নিয়ে তৈরী হয়েছে ধূঁয়াশা।

 

ঢাকা, ১৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ